বিজ্ঞাপন

ভারতের নতুন নাগরিকত্ব আইনে বাংলাদেশি অমুসলিমরা বাদ হতে পারেন

November 19, 2018 | 4:20 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ভারতের নতুন নাগরিকত্ব আইনের সংশোধনী বিল চূড়ান্ত হবে মঙ্গলবার। তবে এই বিলে বাদ পড়তে পারেন বাংলাদেশি অমুসলিম অর্থাৎ হিন্দুরাও। এ সংক্রান্ত যৌথ সংসদীয় কমিটির (জেপিসি) বেশিরভাগ সদস্যই এমনই সুপারিশ করেছেন। বিষয়টি চূড়ান্ত হলে বাংলাদেশি হিন্দুরা ভারতের নাগরিকত্বের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না। রোববার (১৮ নভেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে একথা বলা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক ঐ সংসদীয় কমিটির এক সদস্য জানান, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আগত অমুসলিমদের নাগরিকত্ব দিতে আমাদের কোন সমস্যা নেই। কিন্তু বাংলাদেশের অমুসলিমদের নাগরিকত্ব দেওয়ার ক্ষেত্রে আসাম ও পশ্চিমবঙ্গের কিছু সমস্যার বিষয় থেকে যাচ্ছে।

তিনি আরও বলেন, খসড়া বিলটি ২০ নভেম্বরের বৈঠকে কিভাবে পর্যালোচনা করা তা আমাদের দেখতে হবে। আমরা আমাদের খসড়া প্রস্তুত করেছি এবং আগামী মাসে পার্লামেন্টের শীতকালীন অধিবেশনে উপস্থাপন করতে চাচ্ছি।

বিজ্ঞাপন

তবে কোর্টের উঠলে বিলটি টিকবে না বলে জানান ঐ সদস্য। কারণ ধর্মের খাতিরে কাউকে নাগরিকত্ব দেবার বিষয়টি সরাসরি সংবিধানের সাথে সাংঘর্ষিক।

বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আসা অমুসলিম অর্থাৎ হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, পার্সি ও খ্রিষ্টানদের নাগরিকত্ব দিতে ভারতের পার্লামেন্টে একটি বিল আনে নরেন্দ্র মোদির বিজেপি সরকার। এই বিল নিয়ে আসামের রাজনীতি বেশ উত্তপ্ত। সেখানের নেতারা বলছেন, বিলটি পাস হলে ১ কোটি ৯০ লাখ বাংলাদেশি হিন্দু আসামে আশ্রয় পাবে এবং তাদের ভিটেমাটি হারাতে হবে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন