বিজ্ঞাপন

ভারতের পর এবার কোরিয়া যাচ্ছে জিমিরা

July 21, 2018 | 8:49 pm

।। স্পোর্টস করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ভারত সফর শেষে কমান্ডো ট্রেনিং। এবার কোরিয়ায় যাচ্ছে জাতীয় হকি দল। এশিয়ান গেমস উপলক্ষ্যে কোন ছাড় দিতে নারাজ বাংলাদেশ হকি ফেডারেশন (বাহফে)। প্রস্তুতি সাড়তে টুর্নামেন্টের আগে ভিন্ন কন্ডিশন আর দেশের সঙ্গে ম্যাচ খেলার বিকল্প নেই ভাবনা থেকেই এমন সফর করতে যাচ্ছে জিমি-চয়নরা।

অপূর্ণতা রাখতে চায় না কিছুতেই। ২২ সদস্যের দল ২৪ জুলাই রাতে যাচ্ছে কোরিয়া। সেখানে তারা পাঁচটি প্রাকটিস ম্যাচ খেলবে।

ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিতব্য এশিয়ান গেমসের প্রস্তুতি হিসেবে ভারতে ৬ টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। কিন্তু সব ম্যাচেই অসহায় আত্মসমর্পণ করেছে লাল-সবুজের দল। ভারতের অনূর্ধ-২৩ দলের কাছে ৪-০ ও ৬-৩ এবং ‘এ’ দলের কাছে ৬-০, ৭-০, ৫-২ ও ৫-১ গোলে হার মেনেছে তারা। ৩৩ গোল হজমের বিপরীতে শোধ দিতে পেরেছে মাত্র ৬ টি গোল। টানা ছয়টি ম্যাচে হারলেও প্রস্তুতি ম্যাচ হলো শিক্ষা নেয়ার ম্যাচ। এখানের ভুলগুলি থেকেই পরবর্তীতে ভালো করার আশাবাদ কোচ ও খেলোয়াড়দের।

বিজ্ঞাপন

দলটি নিয়ে আশাবাদি কোচ গোবীনাথান কৃষ্ণমূর্থীও। ‘ভারতে ছয়টি ম্যাচ খেলার পর বুঝতে পারছি, আমাদের অবস্থান কোথায়, কোন জায়গায় আমাদের উন্নতি করতে হবে। আসলে শক্তিশালী দলের বিপক্ষে না খেললে দুর্বলতা চিহ্নিত করা কঠিন। বড় দলের বিপক্ষে যে ভয় ছিল সেটি দুর হয়েছে। খেলোয়াড়রা এক্ষেত্রে উন্নতি করেছে। পেনাল্টি কর্নার, ডিফেন্স, ট্যাকলিং, পাসিং, রিসিভিং এবং গোল স্কোরিং নিয়ে কাজ করছি। এশিয়ান গেমসের আগে ৪০ দিনের মতো হাতে আছে। আশা করি, এই সময়ের মধ্যে দলকে গুছিয়ে নিতে পারবো।’

ভারত থেকে ফিরলে মানসিক ভয়কে জয় করতে করানো হয় কমান্ডো ট্রেনিং। জাতীয় হকি দলের খেলোয়াড়দের জন্য এই অভিজ্ঞতা একেবারেই নতুন। গাজীপুরের রাজেন্দ্রপুরে বিমানবাহিনীর ৪১ নং স্কোয়াড্রনে তিন দিনের প্রশিক্ষণে কঠোর পরিশ্রম হলেও খেলোয়াড়রা রোমাঞ্চিত। কষ্টের এই প্রশিক্ষণে ছিল কয়েক কিলোমিটার হাটা, জুডো, সাঁতারসহ অনেককিছু। খেলোয়াড়রা স্বীকার করেছেন তিন দিনের কমান্ডো ট্রেনিংয়ে তারা মানসিকভাবে দৃঢ় হয়েছেন। এই অভিজ্ঞতা টার্ফে প্রতিপক্ষকে বশ করতে বেশ কাজে দিবে।

এবার কোরিয়া সফর থেকে আরো চাঙ্গা হয়ে ফিরবে দল। এমন প্রত্যাশাই হকি প্রেমিদের। প্রচণ্ড গরমের মাঝে তাদের অনুশীলনে যে প্রত্যয় ছিল সেটির সর্বোচ্চ ব্যবহারই হবে কোরিয়ায়। সেখান থেকে ফিরে এশিয়াডে ভাল কিছু করার বাসনায় ইন্দোনেশিয়া যাবে বাংলার হকি দল।

বিজ্ঞাপন

কোরিয়াগামি বাংলাদেশ স্কোয়াড : অসীম, নিপ্পন, চয়ন, পিন্টু, খোরশেদ, শিটুল, আশরাফুল, সবুজ, সারোয়ার, রোমান, নাঈম, রাব্বি, জিমি, মিমো, মিলন, কৌশিক, আরশাদ ও রানা। টিম লিডার রাফিউল হক, টেকনিক্যাল ম্যানেজার মোস্তবাজামান, ম্যানেজার মো: ইউসুফ ও কোচ গোবীনাথান কৃষ্ণমূর্থী।

স্ট্যান্ডবাই : ইমন, বিপ্লব কুজুর, নিলয়, শিশির, মাহবুব ও রাজিব দাস।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন