বিজ্ঞাপন

ভারত সরকারের নিরবচ্ছিন্ন সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

September 18, 2018 | 6:22 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিগত কয়েক বছরে আমাদের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা এক নতুন উচ্চতায় উন্নীত হয়েছে। উভয়দেশের জনগণের উন্নতি-সমৃদ্ধির জন্য আমরা সমৃদ্ধভাবে কাজ করে যাচ্ছি এবং কাজ করে যাব। এ জন্য ভারত সরকারের কাছে নিরবচ্ছিন্ন সহযোগিতা আশা করছি।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) বিকেলে ভিডিও কনফারেন্সে ভারতের পশ্চিমবঙ্গের শিলিগুড়ি এবং বাংলাদেশের দিনাজপুর জেলার পার্বতীপুরের মধ্যে বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপ লাইনের নির্মাণ কাজ উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে এ কথা বলেন।

এছাড়াও উভয়দেশের প্রধানমন্ত্রী আরও দুইটি পৃথক-পৃথক প্রকল্পেরও উদ্বোধন করেন। প্রকল্পগুলো হলো ভারতীয় এলওসি’র অর্থায়নে বাংলাদেশ রেলওয়ের ঢাকা-টঙ্গী সেকশনে ৩য় ও ৪র্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্প ।

বিজ্ঞাপন

আরও পড়ুন- বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন নির্মাণ কাজের উদ্বোধন

বাংলাদেশ এবং ভারত উভয় দেশের মধ্যে বিদ্যমান সহযোগিতা ও অন্যান্য ক্ষেত্রে নিশ্চিতভাবে আরও সুদৃঢ় করবে আশাবাদ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতের প্রধানমন্ত্রীকে এ সহযোগিতায় পাশে থাকার উদারতার জন্য আন্তরিক ধন্যবাদ জানান।

২০০৯ সালে সরকার গঠনের পর থেকে ভারতের সঙ্গে সকল ক্ষেত্রে সহযোগিতা জোরদার করার লক্ষ্যে আমরা বিভিন্নমুখী উদ্যোগ গ্রহণ করি বলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা উল্লেখ করেন।

বিজ্ঞাপন

এসময় বিগত সাড়ে নয় বছরে উভয় দেশের মধ্যে নিরাপত্তা,বিদ্যুৎ ও জ্বালানি বাণিজ্য যোগাযোগ ও অবকাঠামোগত উন্নয়ন পরিবেশ, নবায়ন যোগ্য জ্বালানিসহ টঙ্গী-জয়দেবপুর রেললাইন উদ্ধোধনী যৌথ উদ্যোগে উদ্বোধনী প্রকল্পগুলোর কথা তুলে ধরেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ‘অর্থনৈতিক উন্নয়ন দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য বড় চ্যালেঞ্জ। এ ধরনের দ্বিপাক্ষিক প্রকল্প গ্রহণের মাধ্যমে দক্ষিণ এশিয়ার উন্নয়ন সম্ভাবনার দিগন্ত আরও সম্প্রসারিত হবে। বিগত কয়েক বছরে আমাদের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা এক নতুন উচ্চতায় উন্নীত হয়েছে। আমরা উভয় দেশের জনগণের উন্নত সমৃদ্ধির জন্য সমৃদ্ধভাবে কাজ করে যাচ্ছি এবং আমরা কাজ করে যাবো। বাংলাদেশ ভারতের জনগণ সবসময়ই ভালো প্রতিবেশী।’

‘বাংলাদেশের উন্নয়নে ভারত সরকারের নিরবচ্ছিন্ন সহযোগিতা আশা করছি। আমি নিশ্চিত যে, আমাদের জনগণের বৃহত্তরও কল্যাণের জন্য ভবিষ্যতে এ ধরনের আরও অনেক আনন্দঘন মুহূর্ত আমাদের মধ্যে উপস্থিত হবে।’

উভয় দেশের প্রধানমন্ত্রী জন্মদিনের শুভেচ্ছাও বিনিময় করে একে অপরের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন।

বিজ্ঞাপন

ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রীর দুই পাশে অর্মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, রেলমন্ত্রী মুজিবুল হক, ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা এবং নয়াদিল্লী প্রান্তে ভারতের পররাষ্ট্র মন্ত্রী সুষমা স্বরাজ এবং কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনআর/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন