বিজ্ঞাপন

ভালোবাসার রঙ বদলায়

July 12, 2018 | 7:09 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ভালোবাসার রঙ বদলায়, সহজ এ বিষয়টি মেনে নিতে পারছে না ভারতের সুপ্রিম কোর্ট। তাজমহলের যথাযথ রক্ষণাবেক্ষণ হচ্ছে না বলে, বিচারপতি মদন বি লোকুর এবং দীপক গুপ্তার আদালত কেন্দ্রীয় সরকার ও উত্তর প্রদেশ রাজ্য সরকার ধিক্কার জানিয়েছেন। বুধবার (১১ জুলাই) এক শুনানিতে আদালত এই মন্তব্য করেন।

গত মে মাসে একজন পরিবেশ আইনজীবী আদালতে পিটিশন দায়ের করে বলেছিলেন, তাজমহলের সাদা মার্বেল পাথর হলদে হয়ে গেছে। এখন তা বাদামি ও সবুজাভ হবার লক্ষণ দেখা দিচ্ছে। তিনি তাজমহলের এই রং পরিবর্তনের জন্য আশেপাশের দূষণ, নির্মাণ কারখানা ও পোঁকা মাকড়ের মল-মূত্রকে দায়ী করেন।

এছাড়া, আগ্রার তাজমহল ক্ষতিগ্রস্ত হবার অন্যতম কারণ নদী দূষণ। ইমারত ঘেঁষে বয়ে চলা যমুনা নদীর বর্জ্য ও জীবাণু ইমারতের ক্ষতি করে চলছে। এসব সমস্যা সমাধানে সরকার দৃশ্যত কোন পদক্ষেপ নেয়নি।

বিজ্ঞাপন

‘রক্ষা করো অথবা এটাকে(তাজমহল) ধ্বংস করে দাও!’ আদালতের পক্ষ থেকে এমন হুংকারও জানান হয়।

আদালত আরও বলেন, তাজমহলের সাথে তুলনা করলে প্যারিসের আইফেল টাওয়ারকে টিভি টাওয়ার বলা যায়। সেখানে প্রতি বছর কোটি কোটি মানুষ ভ্রমণে যাচ্ছে। আর আমরা তাজমহলের যত্নে উদাসীনতা দেখাচ্ছি।

উল্লেখ্য, স্থাপনার আশেপাশে কয়েক হাজার ফ্যাক্টরি ইতোমধ্যে বন্ধ করে দেয়া হয়েছে। কিন্তু শ্বেত মার্বেল পাথরগুলো এখনও ঔজ্জ্বল্য হারাচ্ছে বলে দাবি করা হচ্ছে।

বিজ্ঞাপন

সরকারের একজন কৌসুলী বলেছেন, চার মাসের মধ্যে বিশেষজ্ঞরা এ সংক্রন্ত একটি রিপোর্ট জমা দিবেন।  জুলাইয়ের ৩১ তারিখে মামলাটির পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।

সারাবংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন