বিজ্ঞাপন

ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ১৪ জুলাই

July 4, 2018 | 4:03 pm

।।  সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামী ১৪ জুলাই রাজধানী ঢাকাসহ সারাদেশে প্রথম রাউন্ডে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন চলবে। সেদিন ৬ মাস থেকে ৫ বছর বয়স পর্যন্ত সব শিশুকে বিনামূল্যা ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

বুধবার (৪ জুলাই) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের উদ্যোগে নগর ভবনে কেন্দ্রীয় প্রচার সভা ও সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সম্মেলনে সভাপতিত্ব করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শেখ সালাউদ্দীন। এছাড়াও এতে উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠানের পরিচালক, ঢাকা স্বাস্থ্য বিভাগের প্রতিনিধি, সিভিল সার্জন ঢাকা, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাসহ ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সংশ্লিষ্ট আরও অনেকে।

বিজ্ঞাপন

এ বছরে প্রথম রাউন্ডে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের জাতীয় লক্ষ্যমাত্রা ৬-১১ মাস বয়সী শিশুদের জন্য প্রায় ২৬ লাখ শিশু ও ১-৫ বছরের শিশুদের জন্য জাতীয় লক্ষ্যমাত্রা প্রায় ১ কোটি ৯৯ লাখ শিশু। এরমধ্যে শুধু ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে সাড়ে তিন লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শেখ সালাউদ্দীন বলেন, ‘১৪ জুলাই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতায় ৫৬টি স্থায়ী টিকাদান কেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এ ছাড়াও ১৪৩১টি অস্থায়ী টিকাদান কেন্দ্র করে ট্রেন স্টেশন, বাস স্টেশন, লঞ্চ ঘাট, ফেরি ঘাট ও অন্যান্য স্থানে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।’

বিজ্ঞাপন

তিনি আরও জানান, সেদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এসব কেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। সেদিন ৬ মাস থেকে ৫ বছর বয়সী সব শিশুকে ভরা পেটে টিকাদান কেন্দ্রে আনতে হবে। কোনো শিশু যদি মারাত্মক অসুস্থ হয় তবে তাকে টিকা না খাওয়ানোর পরামর্শ দেন তিনি।

টিকা গ্রহণের পরে শিশুর বমি ভাব হতে পারে এর থেকে কোনো বেশি কিছু হলে শিশুকে নিকটস্থ স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যাওয়ার পরামর্শও দেন ব্রিগেডিয়ার জেনারেল ডা. শেখ সালাউদ্দীন।

সারাবাংলা/এমএ/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন