বিজ্ঞাপন

ভূপেন স্মরণে ‘আজ জীবন খুঁজে পাবি’

November 5, 2018 | 10:58 am

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

সঙ্গীত জগতের পুরোধা ব্যক্তিত্ব ভূপেন হাজারিকা। কিংবদন্তিতুল্য এই কণ্ঠশিল্পীর জন্ম আসামে। দরাজ গলার অধিকারী এই শিল্পীর জনপ্রিয়তা ছিল আকাশচুম্বী। অসমিয়া চলচ্চিত্রে সঙ্গীত পরিবেশনের মাধ্যমে গানের জগতে প্রবেশ করেন তিনি। পরবর্তীকালে বাংলা ও হিন্দি ভাষায় গান গেয়ে ভারত, বাংলাদেশ তথা পুরো উপ-মহাদেশে অসম্ভব জনপ্রিয়তা অর্জন করেন।


আরও পড়ুন :  কি কাজ সেলিমের সাথে!


ভূপেন হাজারিকার ৭ম প্রয়াণ দিবস উপলক্ষ্যে স্মরনানুষ্ঠানের আয়োজন করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। সোমবার সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে ‘আজ জীবন খুঁজে পাবি’ শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

আলোচনা পর্বে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী সুদক্ষিণা শর্মা এবং সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও নাট্যজন লিয়াকত আলী লাকী।

বিজ্ঞাপন

আলোচনা শেষে সাংস্কৃতিক পর্বে অংশগ্রহণ করবেন দুই বাংলার সঙ্গীতশিল্পী সুদক্ষিণা শর্মা, লিয়াকত আলী লাকী, ঋষিরাজ শর্মা, ড. সঙ্গীতা কাকতী ও অভিজিৎ কুমার বড়ুয়া। সমবেত সঙ্গীত পরিবেশন করবে ঢাকা সাংস্কৃতিক দল এবং সমবেত নৃত্য পরিবেশন করবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির নৃত্যদল।

প্রসঙ্গত, ভূপেন হাজারিকার উল্লেখযোগ্য গানের মধ্যে রয়েছে, ‘আজ জীবন খুঁজে পাবি’,‘আমি এক যাযাবর’, ‘বিস্তীর্ণ দুপারে’, ‘মানুষ মানুষের জন্যে’, ‘মেঘ থমথম করে’। ভূপেন হাজারিকার গানে মানবপ্রেম, প্রকৃতি, ভারতীয় সমাজবাদ, জীবন-ধর্মীয় বক্তব্য বিশেষভাবে লক্ষ্যণীয়।

২০১১ সালের ৫ নভেম্বর মৃত্যুবরণ করেন অসম্ভব গুণী আর জনপ্রিয় এই শিল্পী।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিএম


আরও পড়ুন :  প্রিয়াঙ্কার বিয়ে, শাহরুখের রসিকতা…


বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন