বিজ্ঞাপন

ভেনেজুয়েলা সংকট: ব্রাজিলের সঙ্গে সীমান্ত বন্ধ করে দেবেন মাদুরো

February 22, 2019 | 11:19 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ব্রাজিলের সঙ্গে সীমান্ত বন্ধ করার ঘোষণা দিয়েছেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। আন্তর্জাতিক মানবিক সহায়তা নিয়ে সৃষ্ট বিরোধের মধ্যে এমন ঘোষণা দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) টেলিভিশনে প্রচারিত এক ঘোষণায় মাদুরো বলেন, ভেনেজুয়েলায় বিরোধীদল কর্তৃক ত্রাণ প্রবেশ ঠেকাতে কলম্বিয়া সংলগ্ন সীমান্ত বন্ধ করে দেওয়ার চিন্তা করছেন তিনি।

তিনি আরও বলেন, কলম্বিয়ার পাশাপাশি ব্রাজিল সংলগ্ন সীমান্তও বন্ধ করার কথা বিবেচনা করছেন তিনি।

বিজ্ঞাপন

ভেনেজুয়েলায় কোন সংকট চলছে না বলে দাবি করে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের ত্রাণ সরবরাহ একটি সাজানো নাটক।

এদিকে বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো জানিয়েছেন, তিনি কলম্বিয়া সীমান্ত থেকে ত্রাণবাহী একটি গাড়ি বহর নিয়ে ভেনেজুয়েলার রাজধানী কারাকাসে যাচ্ছেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত মাসে নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা দেন বিরোধীদলীয় নেতা ও ন্যাশনাল অ্যাসেম্বলির প্রধান হুয়ান গুয়াইদো। তার ঘোষণার প্রতি সমর্থন জানায় যুক্তরাষ্ট্র। মাদুরো সরকারকে অবৈধ ঘোষণা করে তার পদত্যাগের দাবি জানায় মার্কিন কর্মকর্তারা। পাশাপাশি আরোপ করা হয় নিষেধাজ্ঞা।

যুক্তরাষ্ট্রকে অনুসরণ করে যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানিসহ প্রায় ৫০টি দেশ গুয়াইদোকে ভেনেজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্টের স্বীকৃতি দিয়েছে। এতে করে দেশটিতে তীব্র বিভাজন ও মানবিক সংকটের সৃষ্টি হয়েছে।

এদিকে, গুয়াইদোর নেতৃত্বাধীন ত্রাণবাহী গারি বহর ঠেকাতে কাঁদানে গ্যাস ছুড়েছে সরকারি বাহিনী। কিন্তু পরবর্তীতে তারা রাস্তা ছেড়ে দেয়।

এতদিন পর্যন্ত কলম্বিয়া সীমান্তে মার্কিন ত্রাণবাহী গাড়ি আটকে রাখতে সক্ষম হয়েছে ভেনেজুয়েলার সামরিক বাহিনী।
দেশে কোন সংকট চলছে না, এমন ঘোষণার দেওয়ার পরও চলতি সপ্তাহে রাশিয়া থেকে ৩০০ টন ত্রাণ আনার কথা জানিয়েছেন মাদুরো।

বিজ্ঞাপন

উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে অর্থনৈতিক মন্দা এড়াতে ভেনেজুয়েলা ছেড়ে পালিয়েছে ৩০ লাখের বেশি মানুষ। দেশে দেখা দিয়েছে খাদ্য ও স্বাস্থ্য ব্যবস্থার অভাব।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন