বিজ্ঞাপন

ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ নিশ্চিত করতে বিএসটিআইয়ের সতর্কতা

November 28, 2017 | 12:28 pm

সারাবাংলা প্রতিবেদক

বিজ্ঞাপন

ভোজ্যতেলে অধিকাংশ ক্ষেত্রে ভিটামিন ‘এ’-এর পরিমাণ কম থাকে জানিয়ে মাত্রা নিশ্চিতকরণের বিষয়ে রিফাইনারি ও মোড়কাজাতকারী কোম্পানিগুলোকে সতর্ক করেছে পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। গতকাল মঙ্গলবার বিএসটিআই’র প্রধান কার্যালয়ে সঠিক মাত্রায় ভিটামিন ‘এ’ নিশ্চিতকরণ এবং সঠিক লেবেলের ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে ভোজ্যতেল রিফাইনারি এবং মোড়কজাতকারীদের সঙ্গে মতবিনিময় সভায় এ বিষয়ে তাদের সতর্ক করা হয়।

সভায় বিএসটিআই মহাপরিচালক মো. সাইফুল হাসিব বলেন, ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ আইন, ২০১৩ বাস্তবায়নের মাধ্যমে সরকার ভিটামিন ‘এ’-এর অভাবজনিত রোগ প্রতিরোধের উদ্যোগ নিয়েছি। আমাদের উদ্দেশ্য হলো জনগণকে ভিটামিন ‘এ’-সমৃদ্ধ তেল সরবরাহের ব্যবস্থা করা। কিন্তু খোলাবাজার থেকে সংগৃহীত ভোজ্যতেলের নমুনা পরীক্ষা করে দেখা যায়, অধিকাংশ ক্ষেত্রে ভোজ্যতেলে ভিটামিন ‘এ’-এর পরিমাণ কম থাকে।

তিনি বলেন, ভোজ্যতেলের ব্যারেলে কোনো লেবেল না থাকায় সংশ্লিষ্ট উৎপাদনকারী প্রতিষ্ঠানকে শনাক্ত করে তাকে কোন পরামর্শ কিংবা নির্দেশনা প্রদান অথবা তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা যাচ্ছে না। তাই এখন থেকে ভোজ্যতেলে সঠিক মাত্রায় ভিটামিন ‘এ’-সমৃদ্ধ করে তা বাজারজাত করতে হবে। প্যাকেটজাতকারী প্রতিষ্ঠানকে লেবেলে অবশ্যই ‘প্যাকেজ কমোডিটিস রুলস-২০০৭’ অনুযায়ী প্যাকেজিং এবং রিফাইনারি প্রতিষ্ঠানের নামসহ প্রয়োজনীয় সকল তথ্য উল্লেখ করতে হবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ভোজ্যতেলের মান এবং ভিটামিনের পরিমাণ ঠিক রাখার জন্য সাধারণ ড্রামের পরিবর্তে ফুডগ্রেড ড্রামে ভোজ্যতেল সরবরাহ করতে হবে। এছাড়া ড্রামের পরিবর্তে ধীরে ধীরে কন্টেইনারে তেল সরবরাহের ব্যবস্থা নিতে হবে।

সভায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম-প্রধান ও ‘ফর্টিফিকেশন অব এডিবল অয়েল ইন বাংলাদেশ (ফেজ-২)’-এর প্রকল্প পরিচালক মোহাম্মদ তাসারফ হোসেন ফরাজী। এতে আরও বক্তব্য রাখেন বিএসটিআই’র পরিচালক (সিএম) প্রকৌশলী এস. এম. ইসহাক আলীসহ শিল্প মন্ত্রণালয় এবং বিএসটিআই’র ঊর্ধ্বতন কর্মকর্তারা। এছাড়া ভোজ্যতেল রিফাইনারি প্রতিষ্ঠান বাংলাদেশ এডিবল অয়েল লিমিটেড, মেঘনা এডিবল অয়েল লিমিটেড, এস. আলম সুপার এডিবল অয়েল লিমিটেড, টি. কে. গ্রুপসহ বিভিন্ন রিফাইনারি এবং প্যাকেজিং কোম্পানির প্রতিনিধিরাও বক্তব্য রাখেন।

এএইচটি/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন