বিজ্ঞাপন

‘ভয়েস অব জার্নালিস্ট’ ওয়েবসাইটের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান

April 23, 2018 | 4:03 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: জাতীয় সংসদ নির্বাচনে সম্ভাব্য প্রার্থীদের বিষয়ে অনলাইনে জরিপকারী ওয়েবসাইট ‘ভয়েস অব জার্নালিস্ট’র বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও নির্বাচন কমিশনের (ইসি) কাছে আহ্বান জানানো হয়েছে।

গত রোববার (২২ এপ্রিল) সন্ধ্যায় আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান হাসান তওফিক ইমাম (এইচ টি ইমাম) দুই সংস্থার প্রধানের কাছে ফোন করে এ আহ্বান জানান।

এদিন ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন ‘ভয়েস অব জার্নালিস্ট’ ওয়েবসাইটের বিষয়ে এইচ টি ইমামকে অভিযোগ করেন।

বিজ্ঞাপন

অভিযোগের পরিপ্রেক্ষিতে এইচ টি ইমাম বিটিআরসি চেয়ারম্যান ও প্রধান নির্বাচন কমিশনারের কাছে ফোন করে ওই ওয়েবসাইটের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলেন। সংশ্লিষ্ট দুই কর্মকর্তাও আশ্বস্ত করেন শীঘ্রই সাইটটি বন্ধ করে দেওয়া হবে। পাশাপাশি আইনি ব্যবস্থা নেওয়া হবে।

‘ভয়েস অব জার্নালিস্ট’ ওয়েবসাইটটি জাতীয় সংসদ ও মেয়র নির্বাচনের সম্ভাব্য প্রার্থীদের বিষয়ে অনলাইনে জরিপ শুরু করেছে। জরিপ পরিচালনার পোস্টে তারা নির্বাচন কমিশনের লোগো ব্যবহার করছে।

অনলাইন ভোটিং সাইটটি প্রতিটি সংসদীয় আসনের জরিপ সংক্রান্ত পোস্টে উল্লেখ রয়েছে— আসছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। চলছে ভোটের হাওয়া। চলছে মনোনয়ন লড়াই। একই আসনে একাধিক প্রার্থী দলীয় মনোনয়ন ও ভোটারদের সমর্থন পেতে মাঠ দাপিয়ে বেড়াচ্ছেন। দিচ্ছেন নানা প্রতিশ্রুতি। কোন আসনে কে কতটা এগিয়ে? জনগণ কাকে আগামীতে সংসদ সদস্য (এমপি) হিসেবে দেখতে চায়? ভোটের আগেই ভোট নিয়ে প্রার্থীদের জনপ্রিয়তা যাচাই করছে ভয়েস অব জার্নালিস্ট। আপনিও আপনার মূল্যবান ভোট দিয়ে যোগ্য ও পছন্দের প্রার্থী বেছে নিন।’

বিজ্ঞাপন

আওয়ামী লীগের দাবি— এ জরিপের ফলে সরকারদলীয় সংসদ সদস্যরা ছাড়াও সম্ভাব্য মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হচ্ছে।

বিষয়টির আশু সমাধান চেয়ে রোববার সন্ধ্যায় আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এবং প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামকে মৌখিক অভিযোগ করেন দলটির তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন। এ সময় আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন, উপ-দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া ও কার্যনির্বাহী সদস্য এবিএম রিয়াজুল কবির কাওছার উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন সারাবাংলাকে ‘ভয়েস অব জার্নালিস্ট’ ওয়েবসাইটের বিষয়ে বলেন, ‘নির্বাচন কমিশনের লোগো ব্যবহার করছে এমন একটা সাইট চলতে পারে কি না? এ বিষয়ে আমি আমাদের দলের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যানকে অবহিত করেছি। এ সাইটটির আইনি ও প্রাতিষ্ঠানিক ভিত্তি না থাকলে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য বলেছি। কারণ এ সাইটটির কর্মকাণ্ড নিয়ে দলের মধ্যে নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি হচ্ছে। আবার সাইটিতে যোগাযোগেরও নিজস্ব কোনো ঠিকানা নেই। তাহলে এর দায় দায়িত্ব কে নেবে?’

বিজ্ঞাপন

আওয়ামী লীগের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের মন্তব্য জানতে তার মোবাইল ফোনে যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

গত ১৬ এপ্রিল একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগ জাতীয় নির্বাচন পরিচালনা কমিটি-২০১৮ গঠন করেছে।

এতে দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে চেয়ারম্যান, উপদেষ্টা পরিষদ সদস্য হোসেন তওফিক ইমামকে কো-চেয়ারম্যান এবং সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে সদস্যসচিব করা হয়েছে।

সারাবাংলা/এনআর/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন