বিজ্ঞাপন

ভয়েস অব রোহিঙ্গা: ‘আমি এখনো নিরাপদ নই’

December 19, 2017 | 6:02 pm

 

বিজ্ঞাপন

সিনিয়র করেসপন্ডেন্ট

রোহিঙ্গা শরণার্থীরা তাদের নাগরিক অধকিার প্রতিষ্ঠা না হওয়া পর‌্যন্ত মিয়ানমারে ফিরে যাবেনা বলে বলছে আন্তর্জাতিক গবেষণা সংস্থা অক্সফাম। সম্প্রতি রোহিঙ্গাদের নিয়ে প্রকাশিত এক গবষেণা প্রতিবেদনে একথা বলা হয়। মঙ্গলবার রাজধানীর সিরডাপ মিলনায়তনে এই গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

কক্সবাজারে অস্থায়ী ক্যাম্পে বসবাসরত ২০০ রোহিঙ্গা শরণার্থীর সঙ্গে কথা বলে ভয়েস অব রোহিঙ্গা শরণার্থী শিরোনামের এই প্রতিবেদনটি তৈরি করেছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

গবষেণা প্রতিবেদনে বলা  হয়, রোহঙ্গিা শরর্ণার্থীদের ভাষ্য, তাদের কাজ করা ও অবাধে ভ্রমণ করার নিশ্চয়তা না দেওয়া পর্ান্ত তারা নিজ দেশে ফেরত যাবেনা। বিশেষ করে নারী শরণার্থীারা সাক্ষাতকার প্রদানকালে তাদেরপ্রতি নির্মম নির্াতনের বর্ণনা দেন। তারা মানসিকভাবে আঘাতপ্রাপ্ত। শরণার্থী শিবিরগুলোয় এখনো তারা যৌন হয়রাণীর শিকার হচ্ছেন বলেও অক্সফামের কাছে সাক্ষাতকারে বলেন তারা।

অক্সফামের ওই প্রতিবেদনে বলা হয়, মিয়ানমারে নিরাপত্তা নিশ্চিত না করে তাদের ফিরিয়ে দেয়া হলে প্রয়োজনে তারা আত্মহত্যা করবে। রোহিঙ্গাদের প্রত্যাবাসনের আগে মিয়ানমারে আনান কমিশনের প্রতিবেদন বাস্তবায়নের সুপারিশও করা হয় অক্সফামের ওই প্রতিবেদনের মাধ্যমে।

অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন রোহিঙ্গা শরণার্থী সমস্যা বিষয়ক আঞ্চলিক ও নীতি নির্ধারণী কর্মকর্তা সুলতানা বেগম। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অক্সফামের ড. ত্রিনি লেঙ, এশিয়া রিজিওনাল ডিরেক্টর লিলিয়ান মার্কডো ও  ভারত প্রতিনিধি মৃদুলা বাজাজ।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/এমএস

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন