বিজ্ঞাপন

‘মধ্যপ্রাচ্যের কোনো দেশে শ্রমিক পাঠানো বন্ধ নেই’

June 18, 2018 | 10:17 pm

।। সিনিয়র করেসপেন্ডন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: মধ্যপ্রাচ্যের কোনো দেশে শ্রমিক পাঠানো বন্ধ নেই বলে মন্তব্য করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। তিনি বলেছেন, সরকারের শ্রম কূটনৈতিক প্রচেষ্টার ফলে মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশেই বাংলাদেশি কর্মীরা যাচ্ছেন।

সোমবার (১৮ জুন) বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও নুরজহান বেগমের পৃথক দুই প্রশ্নের লিখিত জবাবে মন্ত্রী এসব তথ্য জানান।

মন্ত্রী বলেন, বিদেশে আরো বেশি কর্মী পাঠানোর লক্ষ্যে প্রবাসী ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। বর্তমানে বাংলাদেশ থেকে বিশ্বের ১৬৫টি দেশে কর্মী পাঠানো হচ্ছে। ২০১৭ সালে ১০ লাখ ৮ হাজার ৫২৫ জন কর্মী পাঠানো হয়েছে। বিভিন্ন দেশের শ্রমবাজারে শ্রমিক পাঠানোর সম্ভাব্যতা যাচাইয়ের জন্য ৫২টি শ্রমবাজার গবেষণার কার্যক্রম চলমান রয়েছে। সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের সাথে গৃহকর্মের পেশায় কর্মী পাঠানোর বিষয়ে সমঝোতা স্মারক সই হয়েছে।

বিজ্ঞাপন

সংসদ সদস্য সেলিম উদ্দিনের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ২০১৮ সালে বিদেশে যাওয়া নারী কর্মীর সংখ্যা ৫৫ হাজার ১৪৯ জন। ওই সময়ে সমস্যার কারণে দেশে ফেরত আসা কর্মীর সংখ্যা ৩৬৯ জন।

তিনি আরও জানান, বৈদেশিক কর্মসংস্থানে কর্মীরা প্রতারিত হলে বা দেশে-বিদেশে কোথাও সমস্যার মুখে পড়লে সরাসরি অভিযোগের পাশাপাশি অনলাইনের মাধ্যমে বিএমইটি/মন্ত্রণালয়ে অভিযোগ দাখিল করে প্রতিকার পাওয়ার সুযোগ রাখা হয়েছে। এ ছাড়া, নারী কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে ওমান ও সৌদি আরবের জেদ্দা ও রিয়াদে সেফ হোম প্রতিষ্ঠা করা হয়েছে।

মন্ত্রী বলেন, বিদেশগামী নারী কর্মীদের জন্য একমাসের ট্রেনিং বাধ্যতামূলক করা হয়েছে। বিদেশে গিয়ে ভাষাগত সমস্যার মুখে যেন পড়তে না হয়, সে লক্ষ্যে এ মন্ত্রণালয়ের উদ্যোগে টিটিসিগুলোতে জাপানিজ ক্যান্টনিজ, আরবি, ইংরেজি ও কোরিয়ান ভাষা প্রশিক্ষণ কোর্স চালু করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন