বিজ্ঞাপন

মন্ত্রিসভা ছোট না করার ইঙ্গিত প্রধানমন্ত্রীর

October 22, 2018 | 4:52 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকালীন মন্ত্রিসভা ছোট না করার ইঙ্গিত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কারণ হিসেবে তিনি বলেছেন, সবগুলো মন্ত্রণালয়ের অধীনেই অনেকগুলো উন্নয়ন প্রকল্পের কাজ চলছে। মন্ত্রিসভা ছোট করলে সে কাজে ব্যাঘাত ঘটবে। তিনি চান উন্নয়ন কাজ যেন একদিনের জন্যও থেমে না থাকে।

সোমবার (২২ অক্টোবর) গণভবনে সদ্য সমাপ্ত সৌদি আরব সফর নিয়ে সংবাদ সম্মেলনে আমাদের নতুন সময়ের সম্পাদক নাঈমুল ইসলাম খানের এক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

প্রশ্নে নাঈমুল ইসলাম খান বলেন, নির্বাচনের বেশি বাকি নেই। এখন যে বড় পরিসরের মন্ত্রিসভা কাজ করছে সেটি আর কতদিন কাজ করবে? কিংবা ছোটো মন্ত্রিসভা কবে গঠিত হবে?

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী এ সময় বলেন, কাকে যে ছোট করবো, সেটা তো খুঁজে পাচ্ছি না। বড় থাকলে অসুবিধা আছে?— প্রশ্ন রাখেন তিনি। এ সময় নাঈমুল ইসলাম খান বলেন, আইন অনুযায়ী তো কোনো অসুবিধা নেই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা  তখন বলেন, দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে আমি বিএনপিকে বলেছিলাম, আসুন আমরা সব দল নিয়ে একটি বড় মন্ত্রিসভা করি। সেখানে আপনারা আপনাদের পছন্দমত মন্ত্রণালয় নিবেন। সেটা কিন্তু হয়নি। পরে নির্বাচনে আমাদের দুই তৃতীয়াংশ মেজরিটি হয়। তারপরও কিন্তু আমরা সংসদে যে সব দলের প্রতিনিধিত্ব রয়েছে তাদের নিয়ে মন্ত্রিসভা করেছি। এ সংস্কৃতি কিন্তু অতীতে ছিলো না।

তিনি বলেন, মন্ত্রণালয় থেকে কাটছাট করলে তো অনেক সমস্যা হতে পারে। আপনারা জানেন অনেকগুলো প্রজেক্ট আছে। দু’তিন মাসের মধ্যে অনেকগুলো কাজ আমাদের করতে হবে। আমি দুই তিন মাসের মধ্যে কাজগুলো শেষ করতে চাই। মন্ত্রিসভা ছোটো করলে সে ক্ষেত্রে কোনো রকম বাধা হবে কি না সে বিষয়টি রয়ে গেছে। আমি রাষ্ট্রপতির সঙ্গে কথাও বলেছি।

বিজ্ঞাপন

পৃথিবীর বিভিন্ন দেশ যেখানে সংসদীয় গণতন্ত্র রয়েছে তাদের দেশে তো নির্বাচনের সময় মন্ত্রিসভার পরিবর্তন করে না। আমি তাদের জিজ্ঞেস করেছি। তারা বলেছে, এর কোনো প্রয়োজনীয়তা নেই। তারা এভাবেই নির্বাচন করেন। তারপরও অপজিশন ডিমাণ্ড করলে করবো। না করলে যেভাবে আছে সেভাবেই থাকবে।

তবে এর আগে  সরকারের পক্ষ থেকে নির্বাচনকালীন মন্ত্রিসভার আকার নিয়ে বিভিন্ন সময় কথা বলা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাত দিয়ে মন্ত্রিপরিষদ সচিব, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ বিভিন্ন মন্ত্রীরা নির্বাচনকালীন সরকার ছোটো হবে মর্মে বক্তব্য দেন।

আরও পড়ুন-

মন্ত্রিসভা ছোটো না করার ইঙ্গিত প্রধানমন্ত্রীর

বিজ্ঞাপন

‘ঐক্যফ্রন্টে এ গাছের ছাল, ও গাছের বাকল যোগ হয়েছে’

‘পরিবহন নেতাদের পিটুনি দিলে কি সড়ক দুর্ঘটনা বন্ধ হবে’

‘সংবিধান প্রণেতা কামাল হোসেনেরই ৭২-এর সংবিধান নিয়ে আপত্তি’

সারাবাংলা/এমএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন