বিজ্ঞাপন

মাদ্রাসা খুলে ছাত্রদের জঙ্গিবাদে উদ্বুদ্ধ করত ইসহাক

July 11, 2018 | 9:02 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: মানিকগঞ্জের সিঙ্গাইরে মাদ্রাসা প্রতিষ্ঠা করে সেখানে শিক্ষার্থীদের উগ্রপন্থায় উদ্বুদ্ধ করত ইসহাক খান (৩২)। শুধু তাই নয়, ইউটিউব অ্যাকাউন্ট খুলে সেখানেও জঙ্গিবাদে জড়াতে উসকানিমূলক ভিডিও পোস্ট করত র‌্যাবের হাতে গ্রেফতার আনসার আল ইসলামের মিডিয়া উইংয়ের এই অন্যতম সমন্বয়ক।

বুধবার (১১ জুলাই) রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাবের মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাব-৩-এর কমান্ডিং অফিসার (সিও) লে. কর্নেল এমরানুল হাসান। মঙ্গলবার (১০ জুলাই) রাতে মানিকগঞ্জের সিঙ্গাইর থেকে র‌্যাব-৩-এর একটি দল গোপন সংবাদের ভিত্তিতে তাকে আটক করে।

র‌্যাব-৩-এর কমান্ডিং অফিসার (সিও) লে. কর্নেল এমরানুল হাসান বলেন, ইসহাক সংগঠনের পক্ষে উগ্রবাদী লেখনির মাধ্যমে কর্মী সংগ্রহ ও প্রচরাণায় লিপ্ত ছিল। সে ২০০৬ সালে মোহাম্মদপুর জামিয়া রাহমানিয়া মাদ্রাসা থেকে দাওরায়ে হাদিসে পাস করে। এ সময় আনসার আল ইসলামের আধ্যাত্মিক নেতা জসীমুদ্দিন রাহমানীর সংস্পর্শে এসে জঙ্গিবাদে উদ্বুদ্ধ হয়। এ সময় থেকে সে উগ্রাবাদী প্রচারণা ও দাওয়াতে অংশ নিতে থাকে। প্রকাশনী সংস্থা খুলে জসীম উদ্দিন রাহমানীর উগ্রবাদী বিভিন্ন বক্তব্য ও মতাদর্শ বই আকারেও প্রকাশ করেছে সে।

বিজ্ঞাপন

র‌্যাব-৩ এর সিও বলেন, ২০১৩ সালে রাহমানী পুলিশের হাতে ধরা পড়লে ইসহাক আত্মগোপনে চলে যায়। ওই সময় সে একদিকে ইউটিউব চ্যানেল খুলে রাহমানীর উগ্রবাদী বক্তব্য ও মতাদর্শ প্রচার করতে থাকে, অন্যদিকে মাদ্রাসা প্রতিষ্ঠা করে সেখানকার ছাত্রদের জঙ্গিবাদে উদ্বুদ্ধ করতে থাকে। তার আরেক ভাই রাকিব হাসান নিষিদ্ধ ঘোষিত হিজবুত তাহরীরের সদস্য। সে এখন জেলে আছে।

র‌্যাবের এই কর্মকর্তা বলেন, খান প্রকাশনী ও মাকবুল প্রকাশনী থেকে বিভিন্ন নামে জঙ্গিবাদী বই প্রকাশ করে মাদ্রাসায় তা পড়াত ইসহাক। রাজধানীর বাংলাবাজার এলাকায় ইসলামী টাওয়ারে তার একটি অফিসও আছে। তার নামে ইউটিউব আইডিতে বিভিন্ন জঙ্গিবাদী লেকচারের অডিও ক্লিপ পাওয়া গেছে। লাইট হাউস ডটকম নামে একটি ব্লগ পেজে সে তার উগ্রবাদী মতবাদ প্রচারণা করে থাকে।

লে. কর্নেল এমরানুল হাসান বলেন, ইছহাক সর্বশেষ মানিকগঞ্জের সিঙ্গাইরে মারকাজুল কোরআন ওয়াল হিকমাহ নামে একটি মাদ্রাসা প্রতিষ্ঠা করেছে। সেখানকার কোমলমতি ছাত্রদের মধ্যে সে উগ্রাবাদী প্রচারণা চালিয়ে আসছিল। এ ছাড়া তার বাসায় আনসার আল ইসলামের বিভিন্ন পর্যায়ের বৈঠকও নিয়মিত অনুষ্ঠিত হতো।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

ডিএমপির মাদকবিরোধী অভিযানে ৪০০ ইয়াবা পিস জব্দ

সারাবাংলা/ইউজে/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন