বিজ্ঞাপন

মানবতাবিরোধী অপরাধ : যশোরের ৫ জনের বিরুদ্ধে তদন্ত শেষ

April 16, 2018 | 12:45 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে ছয়জনকে হত্যাসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগে যশোরের বাঘারপাড়ার মো. অামজাদ হোসেন মোল্লাসহ পাঁচজনের বিরুদ্ধে তদন্ত চূড়ান্ত করেছে তদন্ত সংস্থা।

মঙ্গলবার (১৭ এপ্রিল) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন বরাবর প্রতিবেদন দাখিল করা হবে বলে জানিয়েছেন সংস্থাটির প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান।

সোমবার (১৬ এপ্রিল) ধানমন্ডিতে তদন্ত সংস্থার কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

এসময় তদন্ত সংস্থার জ্যেষ্ঠ সদস্য সানাউল হক, এ মামলার তদন্তকারী কর্মকর্তা আব্দুর রাজ্জাক খানসহ তদন্ত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক আব্দুল হান্নান খান জানান, একাত্তর সালে আটক, নির্যাতন, হত্যাসহ মানবতাবিরোধী অপরাধে চারটি অভিযোগে যশোর জেলার বাঘারপাড়া থানার অামজাদ হোসেনসহ পাচঁজনের বিরুদ্ধে তদন্ত সম্পন্ন হয়েছে। এটি তদন্ত সংস্থার ৬৩ তম প্রতিবেদন। অাগামীকাল এ প্রতিবেদন ট্রাইব্যুনালের প্রসিকিউশন বরাবর দাখিল করা হবে।

তিনি জানান, এ মামলায় আসামি পাঁচজন। এর মধ্যে গ্রেফতার আছেন একজন। বাকিরা পলাতক। আসামিদের গ্রেফতার করার স্বার্থে আটক আসামি আমজাদ ছাড়া পলাতকদের পরিচয় প্রকাশ করা হয়নি।

বিজ্ঞাপন

অাটক অাসামি অামজাদের পরিচয় তুলে ধরে তিনি বলেন, যশোর বাঘারপাড়া থানার প্রেমচারা গ্রামের মৃত সোবহান মোল্লার ছেলে অামজাদ হোসেন মোল্লা। একাত্তর সালে বাঘারপাড়া থানার রাজাকার কমান্ডার ছিলেন। ১৯৭১ সালে মুসলিম লীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। তবে বর্তমানে তিনি অাওয়ামী লীগের রাজনীতির সঙ্গে জড়িত আছেন বলে জানান তদন্তকারী কর্মকর্তা আব্দুর রাজ্জাক খান।

তদন্ত প্রতিবেদন অনুযায়ী দেখা যায়, ২০১৬ সালের ৪ এপ্রিল এ মামলার তদন্ত শুরু হয়ে ২০১৮ সালের ১৬ এপ্রিল শেষ হয়। এতে সাক্ষী করা হয়েছে ৪০ জনকে।

আসামিদের বিরুদ্ধে আনিত চারটি অভিযোগ হচ্ছে-যশোর জেলার বাঘারপাড়া থানাধীন উত্তর চাঁদপুর গ্রামের মুক্তিযোদ্ধাদের সহায়তাকারী মো. ময়েনউদ্দিন ওরফে ময়না এবং মো. অায়েনউদ্দিন ওরফে অায়েনকে অপহরণ করে হত্যা, একই গ্রামের মুক্তিযুদ্ধের স্বপক্ষের লোক ও অাহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসা প্রদানকারী ডা. নওফেল উদ্দিন বিশ্বাসকে হত্যা, গাইদঘাট গ্রামের সুরত অালী বিশ্বাস ও মোক্তার বিশ্বাসকে অপহরণ করে হত্যা ও মাগুরা জেলার শালিখা থানার সীমাখালীর চিত্রা নদীর খেয়াঘাটের মাঝি রজব অালী বিশ্বাসকে অাটক করে হত্যা করার অভিযোগ উল্লেখ করা হয়েছে তদন্ত প্রতিবেদনে।

সারাবাংলা/ এজেডকে/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন