বিজ্ঞাপন

মানসম্মত শিক্ষা নিশ্চিত করবে ই-মনিটরিং স্কুল সিস্টেম

December 13, 2018 | 6:10 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে ও যুগোপযোগী শিক্ষা পদ্ধতি নিশ্চিত করতে প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন ব্যবস্থায় দেশে ই-মনিটরিং স্কুল সিস্টেম চালু করা হয়েছে। বৃহস্পতিবার (১৩ ডিসেম্বর) রাজধানী গুলশানের একটি হোটেলে এই পদ্ধতির উদ্বোধন করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোঃ আকরাম-আল-হোসেন।

ই-মনিটরিং হলো ইলেকট্রনিক ডিভাইস-এর মাধ্যমে সফটওয়্যারে নির্দিষ্ট টুলস ব্যবহার করে বিদ্যালয় পরিদর্শন সম্পন্ন করা। এই টুলস এন্ড্রয়েড এপ্লিকেশন হিসাবে গুগল প্লে-স্টোরে পাওয়া যাবে। যেখান থেকে স্মার্ট ফোন বা ট্যাবে ডাউনলোড করতে হবে। এ ব্যবস্থা সফলভাবে বাস্তবায়ন ও সুবিধার জন্য ৩,৭২০টি ট্যাবলেট ইতোমধ্যে দেশব্যাপী মাঠ পর্যায়ের প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের মাঝে বিতরণ করা হয়েছে।

আকরাম -আল-হোসেন এই বিষয়ে বলেন, এমডিজি অর্জনের লক্ষ্যে ইতোমধ্যে বিদ্যালয় গমনোপযোগী প্রায় শতভাগ শিশু বিদ্যালয়ে ভর্তি হয়েছে। এসডিজি বাস্তবায়নে মানসম্মত শিক্ষার কোন বিকল্প নেই। এ লক্ষ্য বাস্তবায়নে সরকার বিভিন্ন বাস্তবমুখী কর্মসূচি গ্রহণ করে কাজ করে যাচ্ছে। তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, মানসম্মত শিক্ষা বাস্তবায়নে ই-মনিটরিং সিস্টেম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, প্রাথমিক শিক্ষা কর্মকর্তাগণ যে টুল ব্যবহার করে সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যবেক্ষণ করেন, তার উপর ভিত্তি করে স্মার্ট ফোন ও সফটওয়্যার ভিত্তিক ই-মনিটরিং সিস্টেম চালু করা হয়েছে। ই-মনিটরিং সিস্টেমে মাঠ-পর্যায়ের শিক্ষা কর্মকর্তাগণ স্মার্টফোন বা ট্যাব ব্যবহার করে বিদ্যালয় পর্যবেক্ষণের তাৎক্ষনিক তথ্য সংগ্রহ করতে পারবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ডঃ আবু হেনা মোস্তফা কামাল এর সভাপতিত্ব অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক আব্দুল মান্নান এবং সেইভ দ্য চিলড্রেন বাংলাদেশ এর সেক্টর ডিরেক্টর-এডুকেশন, মিস বুসরা জুলফিকার। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ও সেভ দ্য চিল্ড্রেন যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করে।

উল্লেখ্য, এ ই-মনিটরিং ব্যবস্থায় স্কুলের কর্মদক্ষতা অগ্রগতি ট্র্যাকিং-এর মাধ্যমে তথ্য ব্যবস্থাপনার দক্ষতা বৃদ্ধি করবে, দ্রুত সময়ে তথ্য পুনরুদ্ধার, বিশ্লেষণ ও কাস্টমাইজ করার সুযোগ করে দিবে। সিদ্ধান্ত গ্রহণের দক্ষতা, স্বচ্ছতা ও নির্ভুল কাজের ফলে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার গুণগত মানোন্নয়নে সহায়তা করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচ/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন