বিজ্ঞাপন

মার্চে ১৫তম বেসিস সফটএক্সপো

February 16, 2019 | 4:13 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামী মার্চে দেশে বসতে যাচ্ছে তথ্যপ্রযুক্তি খাতের বড় আসর বেসিস সফটএক্সপো-২০১৯। তিন দিনের এই এক্সপোতে ২৫০টিরও বেশি দেশি-বিদেশি তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠান অংশ নেবে। থাকবে ৩০টিরও বেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক সেমিনার।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর কাওরান বাজারের বেসিস কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ১৫তম সফটএক্সো আয়োজনের বিস্তারিত তথ্য তুলে ধরা হয়। আইসিটি ক্যারিয়ার ক্যাম্প ও গেমিং ফেস্টের মতো আয়োজনও থাকবে এখানে।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এই এক্সপোর আয়োজন করছে। ‘টেকনোলজি ফর প্রসপারিটি’ স্লোগানকে সামনে রেখে আগামী ১৯ থেকে ২১ মার্চ পর্যন্ত তিন দিনব্যাপী বসুন্ধরার আন্তর্জাতিক কনভেনশন সিটিতে এই এক্সপো অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

আয়োজকরা জানান, প্রদর্শনীতে এবার প্রায় আড়াইশো দেশি-বিদেশি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিষ্ঠানের জন্য পণ্য ও সেবা প্রদর্শনের সুযোগ থাকছে। এক্সপো এলাকাটি দশটি জোনে ভাগ করা হয়েছে। নতুন সংযোজন হিসেবে থাকছে ইন্ডাস্ট্রি ৪.০ জোন এবং এক্সপেরিয়েন্স জোন, যা বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরবে। থাকবে উইমেন জোন, ভ্যাট জোন, ডিজিটাল এডুকেশন জোন, ফিনটেক জোন। আর বরাবরের মতোই রয়েছে সফটওয়্যার সেবা প্রদর্শনী জোন, উদ্ভাবনী মোবাইল সেবা জোন, ডিজিটাল কমার্স জোন, আইটিইএস ও বিপিও জোন।

আয়োজকরা আরও জানান, দেশি-বিদেশি ব্যবসায়ীদের জন্যে থাকবে বি-ট-ুবি ম্যাচমেকিং সেশন, যার মাধ্যমে ব্যবসায়ীরা নিজেদের ব্যবসার প্রসার খুব সহজেই করতে পারবেন। আয়োজন করা হবে করপোরেট আওয়ার, যেখানে অংশ নেবেন পাঁচ শতাধিক করপোরেট হাই অফিশিয়াল। শিক্ষার্থীদের জন্য থাকছে আইসিটি ক্যারিয়ার ক্যাম্প আর বরাবরের মতো গেমিং ফেস্ট।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর বলেন, ‘দেশের সফটওয়্যার প্রতিষ্ঠানগুলোর সম্প্রসারণে এই এক্সপোর আয়োজন করা হয়েছে। দেশের সফটওয়্যারের নিজস্ব চহিদা পূরণে সক্ষমতা প্রদর্শন ও আস্থা তৈরিই এ প্রদর্শনীর লক্ষ্য।’

বিজ্ঞাপন

বেসিস সফটএক্সপো ২০১৯ এর আহ্বায়ক ফারহানা এ রহমান বলেন, ‘আমাদের তথ্যপ্রযুক্তি খাত সামনে এগিয়ে যাচ্ছে বলেই ডিজিটাল বাংলাদেশের রূপকল্প বাস্তবায়িত হচ্ছে। আমাদের এ আয়োজনের মাধ্যমে আমরা বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের সক্ষমতা তুলে ধরবো। এবারের আসরে আমরা সারাদেশ থেকেই প্রচুর সাড়া পেয়েছি। প্রদর্শক হিসেবে অনেকেই এখনো আসতে চাচ্ছেন, দেশ-বিদেশ থেকে বক্তারাও আসবেন। নারী উদ্যোক্তাদের জন্য থাকছে উইমেন জোন। শিক্ষার্থীদের জন্য প্রতিটি স্টলেই থাকবে সিভি জমা দেওয়ার সুবিধা।’

সারাবাংলা/ইএইচটি/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন