বিজ্ঞাপন

মালয়েশিয়া যাওয়ার পথে মিয়ানমারে গ্রেফতার ১০৬ রোহিঙ্গা

November 17, 2018 | 4:16 pm

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

মিয়ানমার থেকে অবৈধ উপায়ে মালয়েশিয়া পালানোর সময় ১০৬ রোহিঙ্গাকে গ্রেফতার করেছে দেশটির অভিবাসন কর্তৃপক্ষ। শুক্রবার (১৬ নভেম্বর) মিয়ানমারের সর্ববৃহৎ শহর কিয়াও হতায়’র ৩০ কিলোমিটার দক্ষিণ থেকে সকালের দিকে তাদের গ্রেফতার করা হয়। খবর বার্তা সংস্থা রয়টার্স।

কর্মকর্তারা জানান, ২০১৫ সালে মানব পাচারকারীদের বিরুদ্ধে ব্যাপক অভিযান চালানো হয়। এরপর এখন আবার নতুন করে পাচার শুরু হওয়ার ঝুঁকি দেখা দিয়েছে।

এক অভিবাসন কর্মকর্তা জানান, ওই নৌকার যাত্রীরা রাখাইন অঙ্গরাজ্যের রাজধানী সিত্তুয়ির অভ্যন্তরীণ বাস্তুচ্যুত শিবিরের বাসিন্দা। তাদের উদ্দেশ্য ছিল মালয়েশিয়া যাওয়া। কিন্তু নৌকার ইঞ্জিনটি বন্ধ হয়ে যাওয়ার পর সেটি থামানো হয়।

বিজ্ঞাপন

রাখাইনে ২০১২ সালের দাঙ্গা সহিংসতার পর কয়েক হাজার রোহিঙ্গা সিত্তুয়িতে অল্প কয়েকটি শিবিরে বসবাস শুরু করতে বাধ্য হয়। মিয়ানমারে রোহিঙ্গারা সংখ্যালঘু জনগোষ্ঠী এবং প্রায়ই নিপীড়নের শিকার হয়ে থাকে।

জাতিসংঘ অনুসারে, গত বছর দেশটির সামরিক বাহিনী রাখাইনে রোহিঙ্গাদের ওপর নৃশংস অভিযান চালানোর পর ৭ লাখেরও বেশি রোহিঙ্গা প্রাণ বাঁচাতে বাংলাদেশে পালিয়ে আসে।

শুক্রবার গ্রেফতার করা রোহিঙ্গাদের স্থানীয় একটি দুর্যোগকালীন আশ্রয় কেন্দ্রের সর্বোচ্চ তলায় নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এদের মধ্যে মাথায় স্কার্ফ পরা রোহিঙ্গা নারী, পুরুষ ও শিশু রয়েছে।

বিজ্ঞাপন

পরবর্তীতে তাদেরকে ট্রাকে করে ইয়াঙ্গুনে নিয়ে যাওয়া হয়।

সারাবাংলা/ আরএ 

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন