বিজ্ঞাপন

‘মিট দ্য প্রেসে’ অভিযোগ, তড়িৎ সমাধানের উদ্যোগ স্বাস্থ্যমন্ত্রীর

March 4, 2018 | 9:47 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন ভবনের সম্মেলন কক্ষে মিট দ্য প্রেসে অংশ নিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। সেখানে স্বাস্থখাত নিয়ে দুটি অভিযোগের পর তার সমাধানে তাৎক্ষণিক উদ্যোগ নেন তিনি। বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম ওই মিট দ্য প্রেসের আয়োজন করে।

অনুষ্ঠানের নিয়ম অনুযায়ী প্রথমে বক্তব্য রাখেন স্বাস্থ্যমন্ত্রী। এরপর উপস্থিত সাংবাদিকরা তার কাছে বিভিন্ন প্রশ্ন রাখেন।

একজন সাংবাদিক বলেন, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি বিভাগে শতকরা ৮০ শতাংশ নারী উচ্চ ঝুঁকিসম্পন্ন। এই হাসপাতালে ফিটোমের্টানাল মেডিসিন ইউনিট দুই বছর আগে উদ্বোধন করা হলেও সেখানে কোনো বিশেষজ্ঞ চিকিৎসক নেই। সরকারি পর্যায়ে একজন মাত্র বিশেষজ্ঞ থাকলেও তাকে টাঙ্গাইলের উপজেলা স্বাস্থ্য কম্প্লেক্সে বদলি করে রাখা হয়েছে। এ বিষয়ে মন্ত্রণালয়ের সচিবকে একাধিকবার আবেদন করা হলেও কোনো ব্যবস্থা গ্রহণ করা হয়নি।

বিজ্ঞাপন

সাংবাদিকের এমন অভিযোগ শোনার পর স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম মোবাইল ফোনে কল করেন স্বাস্থ্য সচিবকে। তিনি এ বিষয়ে তার কাছে জানতে চান, এবং জানতে চান, কেন বিষয়টি তাকে আগে জানানো হয়নি। সচিবকে তিনি নির্দেশ দেন, যেন আগামীকাল অফিস চলাকালীন তাকে বিষয়ে জানানো হয় এবং এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে।

অপর একজন সাংবাদিক নিজের অভিজ্ঞতা জানিয়ে মন্ত্রীকে বলেন, মুগদা জেনারেল হাসপাতালে দুপুর ১২ টার পর কোনও এক্সরে করা হয়না, যদিও নিয়ম অনুযায়ী সেই সময়সূচি হওয়ার কথা দুপুর আড়াইটা পর্যন্ত। এ কথা শুনে সঙ্গে সঙ্গে মন্ত্রী আবার মোবাইল ফোন হাতে তুলে নেন এবং কল করেন সংশ্লিষ্টকে। তিনি তার কাছে এ সম্পর্কে জানতে চান। পরে তিনি সাংবাদিকদের বলেন, অভিযোগ সর্ম্পকে তিনি অবহিত হলেন এবং বিষয়টি তিনি খতিয়ে দেখবেন।

মন্ত্রীর তাৎক্ষনিক এ ব্যবস্থা গ্রহণে উপস্থিত সাংবাদিকরা তার প্রশংসা করেন।

বিজ্ঞাপন

মিট দ্য প্রেসে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব (হাসপাতাল) হাবিবুর রহমান খান, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি মোস্তফা জালাল মহিউদ্দিন, মহাসচিব এহতেশামুল হক চৌধুরী দুলাল, বাংলাদেশ হেলথ রির্পোর্টাস ফোরামের সভাপতি তৌফিক মারুফ সহ ফোরামের সদস্যরা।

সারাবাংলা/জেএ/এমএস

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন