বিজ্ঞাপন

মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি দেখতে ঢাকায় জাতিসংঘের বিশেষ দূত

January 19, 2019 | 10:20 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।
ঢাকা: মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি খতিয়ে দেখতে জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি শনিবার (১৯ জানুয়ারি) রাতে ঢাকায় এসেছেন।

বিজ্ঞাপন

কূটনীতিকরা বলছেন, মিয়ানমার সরকার জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি’কে দেশটিতে প্রবেশের অনুমতি না দেওয়ায় তিনি ঢাকায় এসেছেন। তিনি কক্সবাজারের একাধিক শিবিরে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের সঙ্গে আলাপ করে মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি বিষয়ে খোঁজ-খবর নেবেন।

জেনেভা থেকে জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনারের কার্যালয় এক বিবৃতিতে জানায়, এই সফরে প্রাপ্ত তথ্য আগামী মার্চে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে উপস্থাপন করবেন ইয়াংহি লি।

বিবৃতিতে আরও বলা হয়, মিয়ানমার সরকার মানবাধিকার বিষয়ে জাতিসংঘকে অসহযোগিতা করার আগের নীতিতেই অটল রয়েছে। একারণেই তারা জাতিসংঘের বিশেষ দূতকে মিয়ানমার সফরের অনুমতি দেয়নি।

বিজ্ঞাপন

 আরও পড়ুন: রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ গুরুত্বপূর্ণ অংশীদার: জাতিসংঘ

বিশেষ দূত ইয়াংহি লিকে উদ্ধৃত করে এক বার্তায় বলা হয়, মিয়ানমার সরকারের সঙ্গে কাজ করতে তিনি এখনও আগ্রহী। মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি খতিয়ে দেখার জন্য তাকে যে দায়িত্ব দেওয়া হয়েছে, তিনি তার শতভাগ কাজ করবেন। মিয়ানমারের মানবাধিকার বিষয়ের পরিস্থিতি জানতে অনবরত দেশটির লোকজনের সঙ্গে আলাপ-আলোচনা চালিয়ে যাবেন বলেও এতে উল্লেখ করা হয়।

জানা গেছে বিশেষ দূত ইয়াংহি লি ঢাকায় সরকারি কর্মকর্তা ও উন্নয়নধর্মী প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে আলাপ করবেন। তিনি কক্সবাজারের একাধিক রোহিঙ্গা শিবিরে যাবেন। এছাড়া রোহিঙ্গা পুনর্বাসনের জন্য ভাসানচর যাওয়ারও ইচ্ছা রয়েছে তার।

বিজ্ঞাপন

সফর সম্পর্কে জানাতে ইয়াংহি লি আগামী ২৪ জানুয়ারি ঢাকায় সংবাদ সম্মেলনে অংশ নেবেন।

সারাবাংলা/জেআইএল/এমএনএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন