বিজ্ঞাপন

মুসলিম যুবককে বাঁচিয়ে হুমকিতে ভারতীয় পুলিশ কর্মকর্তা

May 30, 2018 | 7:20 pm

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

উত্তেজিত জনতার হাত থেকে মুসলিম যুবককে বাঁচিয়ে রীতিমতো নায়কে পরিণত হয়েছেন গগনদ্বীপ সিং নামের এক ভারতীয় পুলিশ কর্মকর্তা। ‘লাভ জিহাদের’ অভিযোগে এক মুসলিম যুবককে হত্যার চেষ্টা হচ্ছিল, গগন তখন উত্তেজিত জনতার হাত থেকে ওই যুবকহে উদ্ধার করে বলে জানিয়েছে পুলিশ।

তবে এই ঘটনার পর থেকে জীবননাশের হুমকিও পেতে শুরু করেছেন ওই পুলিশ কর্মকর্তা।

গত সপ্তাহে ভারতের উত্তরখণ্ড রাজ্যের এক মুসলিম যুবক তার হিন্দু বান্ধবীকে নিয়ে মন্দিরে বেড়াতে গেল লাভ জিহাদের অভিযোগে উত্তেজিত জনতা ওই যুবককে হত্যার উদ্দেশ্যে মন্দিরটি ঘেরাও করে।

বিজ্ঞাপন

পুলিশ কর্মকর্তা গগনদ্বীপ ওই যুবককে উদ্ধার করছে এরকম একটি ভিডিও ভাইরাল হয়। ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার হতে শুরু করলে ওই পুলিশ কর্মকর্তাকে অনেকেই ভারতীয়দের জন্য ‘রোল মডেল’ হিসেবে আখ্যায়িত করে। এর পর বিভিন্ন মূলধারার গণমাধ্যমেও তাকে নিয়ে প্রতিবেদন ছাপতে শুরু করে।

(কথিত লাভ জিহাদ বলতে বোঝায়, মুসলিম ছেলেরা উদ্দেশ্যপ্রণোদিতভাবে অন্য ধর্মের মেয়েদের প্রেমের ফাঁদে ফেলে বিয়ে করে মুসলিম ধর্মে ধর্মান্তরিত করে।)

বিজ্ঞাপন

এ ব্যাপারে গগনদ্বীপ জানান, ‘আমি শুধু আমার দায়িত্ব পালন করেছি। যদি পুলিশের পোশাকে নাও থাকতাম তাহলেও এই কাজটিই করতাম।’ এ ছাড়া প্রতিটি ভারতীয় নাগরিকেরই এটি করা উচিত বলেও মন্তব্য করেন তিনি।

তবে তার এই কাজকে ভালোভাবে নেয়নি অনেকেই। তারা গগনদ্বীপের কাজবে ‘অসঙ্গত’ বলে উল্লেখ করেছেন। সে সময় গগনের সঙ্গে কাজ করা এক পুলিশ সদস্য জানিয়েছেন, এই ঘটনার পর থেকে জীবন নাশের হুমকিও পেয়েছেন গগন এবং বর্তমানে তাকে ছুটিতে পাঠানো হয়েছে।

 দেশটির বেশকিছু সরকারি কর্মকর্তাও উত্তেজিত জনতার কর্মকাণ্ডকে প্রকাশ্যে সমর্থন জানিয়েছেন।

এ ব্যাপারে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) এমএলএ রাকেশ নেইনওয়াল বিবিসিকে বলেন, ‘মন্দির পবিত্র স্থান জেনেও যখন একজন (মুসলিম) তার বান্ধবীকে নিয়ে সেখানে যায় সেটা অনুচিত কাজ।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআইএস/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন