বিজ্ঞাপন

মেঘের বাড়িতে, ঝড়ের ঘর

April 10, 2018 | 9:39 am

।। মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর।।

বিজ্ঞাপন

চৈত্রের ২৭ তম দিনটিও এসে পড়ল! সত্যি দেখতে দেখতেই তো দিনগুলো পাড় হয়ে গেলো! চৈত্র এবার শুরুতে যত দাপুটে আচরণ করেছিল, এখন কিন্তু তত দাপট নেই। আকাশ মেঘ বাহিনীর ঘর-বাড়ি। আকাশের এই মাথা থেকে ওই মাথা পর্যন্ত শুধু মেঘ আর মেঘ। আমরা তো মেঘের বিস্তার দেখতে পাই। মেঘের উপরেও কিন্তু মেঘ জমে কয়েক তলা বাড়ি তুলে ফেলেছে, আর সেই বাড়ির তলায় তলায় ঘর বেধেছে ঝড়, যেদিন যার মন চাই বেড়িয়ে নেমে পড়ে।

আজকেও আবহাওয়ার পূর্বাভাসে ঝড়ের কথা বলা হয়েছে, ঝড় হতে পারে দুবার, বিকালে আর সন্ধ্যায়। অফিসগামীদের সঙ্গে ঝড়ের যে কী রাগ সে ঝড়ই জানে!

ঝড় যে শুধু ঝরে চলে যাবে তা নয়। ঝড় আসবে সঙ্গে বৃষ্টি নিয়ে সে বৃষ্টির পরিমাণ খুব কমও নয়, আবহাওয়ার বার্তা বলছে ৫ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে।

বিজ্ঞাপন

বৃষ্টি মেঘের খপ্পরে বেচারা সূর্য একটু সমঝে খেলছে তাই আজ তাপমাত্রা ৩২ ডিগ্রির উপরে উঠতে পারবে না। বাতাসের আর্দ্রতার অবশ্য পালে হাওয়া তাই সে বেশিই আছে।

আবহাওয়ার সব উপাদানের মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় থাকে সূর্যের অতিবেগুনী রশ্মি, আজও সে যথারীতি বেশি আছে। তাকে সমঝে না চলার বুদ্ধিও করে কাজ নেই।

তাহলে আজকের পরামর্শ খুব সহজ, ব্যাগে ছাতা থাকতে হবে, ত্বকে মাখতে হবে সানস্ক্রিন। তপ্ত রোদে আবার হঠাৎ পানিতে বেশ জেগে উঠেছে অসুখ বিসুখ। তাদের বিষয়ে সাবধান থাকতে হবে, খেতে হবে প্রচুর পানি।

বিজ্ঞাপন

দিনটি কাটুক নিরাপদে।

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন