বিজ্ঞাপন

মেলায় শারমিন শামস্’র দুই বই

February 3, 2018 | 4:54 pm

স্টাফ করেসপনডেন্ট :

বিজ্ঞাপন

লেখক শারমিন শামস্’র দুটি বই এসেছে অমর একুশে গ্রন্থমেলায়। এর একটি তার প্রথম  উপন্যাস – কয়েকজন বোকা মানুষ ও কাঠগোলাপের পৃথিবী। বইটি প্রকাশ করছে অবসর প্রকাশনী। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

অন্যটি গল্পগ্রন্থ – ভালোবাসা আর ভালো না বাসার গল্প। এই বইটি প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশন। প্রচ্ছদ শিল্পী ধ্রুব এষ। ছোট বড় ১৪টি গল্পের সংকলন এটি।

নিজের প্রথম উপন্যাস ‘কয়েকজন বোকা মানুষ ও কাঠগোলাপের পৃথিবী’ সম্পর্কে শারমিন শামস্ বলেন, লোকাচার, সমাজবিধি, মনের গতিপ্রকৃতি আর শরীরের রসায়নে আমাদের আত্মার যাত্রাপথ কখনো অস্থির, কখনো উদাস, কখনো গতানুগতিক। যে মনুষ্যজীবন কাটাই এই বেলা, সে জীবনও হয়তো আমাদের নয়, যে মানুষের হাত ধরে পার হই অপরিচিত অন্ধকার, বাতাসের সমুদ্র- সেই হাওয়া, সেই রাত- সেইসব কিছুই হয়তো আমাদের ছিল না কখনো। অথবা সেই মানুষ! যে জীবন পার করে যাই, সে জীবনও হয়তো অন্য কারোর। এভাবেই ভেবে ভেবে আমাদের মৃত্যু এগিয়ে আসে, সমাপ্তির দরোজায় দাঁড়িয়ে আমরা আবার স্মৃতি হাতড়াই। আজ যাকে দূরের জেনেছি, অন্য জীবনে সেই হবে একান্ত আপন, আজ ধূলিঝড়ে যে ধরেছে অন্য কারো হাত, পরজন্মে সেই হাত থাকবে এই হাতে। পৃথিবীর নিয়মের এইসব আগামাথাহীন চোটপাট আমাদের মেনে নিতে হয়। যারা তা পারে না, বুকের ভিতর পুষে রাখে যারা অবুঝ ঘুঘুর কাল, দুপুরের শীত শীত ছায়াচ্ছন্ন বিষাদ, কাঠগোলাপের দিনে যারা খুঁজে ফেরে আকুল মানুষ, আত্মার মুখ- সেইসব বোকা মানুষেরা- শেষ মেষ তারাও কি মেনে নেয় জীবনের অমোঘ নিয়ম? পৃথিবী কি তবে বোকা মানুষের আবাসযোগ্য নয়? কয়েকজন বোকা মানুষ ও কাঠগোলাপের পৃথিবী- এইসব বিবেচনাহীন বোকা মানুষের অপারগ ভেসে যাওয়া দিন আর রাত্রির গল্প!

বিজ্ঞাপন

গল্প সংকলন ‘ভালোবাসা আর ভালো না বাসার গল্প’ সম্পর্কে লেখক বলেন, গল্পগুলো আমার, আপনার, আমাদের আশপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা চেনা অচেনা নারী পুরুষের। গল্পগুলো আয়েশার, লিলিথের, মিঠু অথবা মায়াবতীর, শাহানা অথবা পাপিয়ার। যে জীবন যাপন করি আমরা, ভালোবাসাহীন- তবু আবার কখনো মাথা চাড়া দিয়ে ওঠে পুরনো প্রেম। প্রেমই কি জীবন? নাকি জীবন এত অসুন্দর আর সংগ্রামমুখর যে প্রেম একটা নির্জীব শুকনো পাতার মত একা একা ওড়ে, ভাসে, তারপর ফিরে যায়! অথবা একটা দেশের ইতিহাস আর রাজনীতির ক্লেদ যখন জীবনের অংশ হয়ে ওঠে, সেই জীবনটা কেমন হয়? তুমুল আগুনে পুড়ে যাওয়া স্কুলঘররে সামনে দাঁড়িয়ে যে মেয়ে নিজের স্বপ্নকে ক্রমশ ভস্ম হতে দেখে! আর সেই ভুল ভালোবাসাগুলো? সেই মান অপমান, দৈহিক সৌন্দর্য্যের কাছে হেরে যাওয়া জিতে যাওয়ার বোধ! নারীর আরো নারী হয়ে ওঠা, অথবা নারীত্বের খোলস খুলে বেরিয়ে আসা! ভালোবাসা কি নারীকে পূর্ণ করে? যদি করেও, সেই ভালোবাসা তবে কার জন্য? কেন বারবার ভালোবেসেও শেষ পর্যন্ত নারী ফিরে আসে নিজেরই কাছে?

উল্লেখ্য, পেশায় সাংবাদিক শারমিন শামস্‌ লেখালেখির পাশাপাশি প্রামাণ্য ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেন। নারীবাদ তার লেখালেখি ও চলচ্চিত্রের মূল প্রতিপাদ্য। তার প্রথম বই ‘অল দ্য বেস্ট টু পুরুষতন্ত্র’ প্রকাশিত হয় ২০১৭ সালের অমর একুশে বইমেলায়।

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন