বিজ্ঞাপন

মেসিকে নিয়ে ম্যারাডোনার ভিন্ন সুর

October 22, 2018 | 4:15 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

লিওনেল মেসিকে নিয়ে কথা বলা যেন থামছেই না আর্জেন্টিনার ফুটবল কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনার। কদিন আগেই বলেছিলেন, মেসিকে অধিনায়কত্ব দেওয়া দেশটির ফুটবল ফেডারেশনের বোকামির উদাহরণ। আরও বলেছিলেন, অধিনায়ক হিসেবে মেসি ম্যাচের আগে তার সতীর্থদের সঙ্গে কথা বলেন না, ম্যাচ পরিকল্পনা সাজানোর বদলে তিনি বসে বসে প্লেস্টেশনে গেম খেলেন। সবচেয়ে বড় বোমা ফাটিয়েছিলেন, ম্যাচের আগে মেসি অন্তত ২০ বার টয়লেটে যায়-এমন মন্তব্য করে।

সেই ম্যারাডোনাই তার উত্তরসূরি মেসিকে নিয়ে এবার বললেন ভিন্ন কথা। মেক্সিকান ক্লাব দোরাদোসের কোচ হিসেবে কাজ করা আর্জেন্টিনার ফুটবল গ্রেট জানালেন, মেসি বর্তমান সময়ের সেরা ফুটবলার। তিনি জানান, মেসি বিশ্বসেরা ফুটবলার হতে পারে কিন্তু বিশ্বসেরা অধিনায়ক হতে পারেনি। এখনই মেসিকে ঈশ্বরের আসনে বসিয়ে দেওয়া থামান। সে আর্জেন্টিনার অন্য সব খেলোয়াড়ের মতোই একজন ফুটবলার।

অধিনায়ক মেসি চাপকে জয় করতে না পেরে ২০ বার ম্যাচের আগে বাথরুমে যায়-এমন মন্তব্যের পর এবার সুর পাল্টালেন ম্যারাডোনা। পুরোটাই মিডিয়ার বানানো কথা জানিয়ে মেসিকে নিয়ে তিনি বলেন, আমি জানি মেসি কে, আমি জানি মেসি বিশ্বের সেরা ফুটবলার। যদি আমি বলে থাকি একজন খেলোয়াড় ম্যাচের আগে ২০ বার বাথরুমে যায়, তাহলে কখনোই মেসির নাম নেইনি। তারা (মিডিয়া) আমার আর মেসির সম্পর্কের মাঝে ফাটল ধরাতে চাইছে। আমি জানি মেসির সঙ্গে আমার বন্ধুত্বটা কত বড়। মিডিয়া যা ইচ্ছে লিখতে পারে, আমার আর মেসির মাঝে ফাটল ধরাতে পারবে না। কারণ আমি বরাবরই বলবো মেসি বিশ্বসেরা ফুটবলার।

বিজ্ঞাপন

ব্রাজিল বিশ্বকাপে অধিনায়ক মেসির নেতৃত্বেই ফাইনাল উঠেছিল আর্জেন্টিনা। এরপর টানা দুই কোপা আমেরিকার আসরে অধিনায়ক মেসিই দলকে ফাইনালে তুলেছিলেন। ব্রাজিল বিশ্বকাপে জার্মানি আর কোপা আমেরিকার ফাইনালে দুবারই চিলির কাছে হেরে যায় মেসির দলটি। এরপর আন্তর্জাতিক ফুটবলকে অভিমান করেই বিদায় বলে দেন মেসি। পরে আবারো ফিরেছেন। রাশিয়া বিশ্বকাপে তার অধীনেই খেলেছে আর্জেন্টিনা, যদিও কোয়ার্টার ফাইনালের আগেই তাদের বিদায়ঘণ্টা বাজে।

আপাতত জাতীয় দলের বাইরে মেসি। স্বেচ্ছায় অবসর নিয়েছেন। সেই সুযোগে কদিন আগেই ম্যারাডোনা বলেছিলেন জাতীয় দলে মেসির ফেরার আর দরকার নেই। তাতে দেশটির ফুটবল ফেডারেশনের কর্তা-ব্যক্তিরা বুঝবেন মেসির অভাবটা। বিশ্বকাপের পর মেসিকে ছাড়া আর্জেন্টিনা চারটি ম্যাচ খেলেছে। গুয়েতামালাকে ৩-০ গোলে হারানোর পর দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা কলম্বিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করে। এরপর ইরাকের বিপক্ষে ৪-০ গোলে জিতেছে মেসিহীন আর্জেন্টিনা। গত ১৬ অক্টোবর পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে মাঠে নামে মেসিহীন আর্জেন্টিনা। শেষ সময়ের গোলে আর্জেন্টিনাকে ১-০ গোলে হারায় নেইমার, কুতিনহো, জেসুস, মিরান্ডারা।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন