বিজ্ঞাপন

মেসি তো ম্যারাডোনা নয়, দায়িত্ব সবার: ক্রেসপো

June 19, 2018 | 12:11 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

আইসল্যান্ডের বিপক্ষে পেনাল্টি মিস করাও সমালোচনায় বিদ্ধ আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। মেসির পাশে দাঁড়িয়ে দেশটির ফুটবল ঈশ্বর খ্যাত দিয়েগো ম্যারাডোনা জানিয়েছেন, তিনিও পাঁচটি পেনাল্টি শট মিস করেছেন, তারপরও তিনিই সেরা। এদিকে, আর্জেন্টাইন আরেক কিংবদন্তি হার্নান ক্রেসপো আগলে রাখছেন মেসিকে।

ম্যারাডোনার মতো ক্রেসপো কোনো দোষ দেখছেন না মেসির। পেনাল্টি মিস প্রসঙ্গে কথা না বাড়িয়ে ক্রেসপো জানান, মেসি কিন্তু ম্যারাডোনা নয় যে একাই একটা বিশ্বকাপ এনে দেবে। সে একাই দুই-তিনজনকে কাটিয়ে গোল করতে পারে কিন্তু ম্যারাডোনা পাঁচজন ইংলিশ ফুটবলারকে ড্রিবলিংয়ের জাদুতে কুপোকাত করে স্কোর করেছিল। এবার বুঝুন তাহলে দু‘জনের পার্থক্য।

মেসির ম্যাচে জ্বলে না উঠার কারণ হিসেবে ক্রেসপো যোগ করেন, প্রতিটা আর্জেন্টাইন খেলোয়াড়কে মনে রাখতে হবে দলের সেরা খেলোয়াড় মেসি। সে দুর্দান্ত এক ফুটবলার। বাকি সবার উচিত মেসিকে বল বানিয়ে দেওয়া, তাকে যথা সম্ভব সহায়তা করা। যেভাবে মেসির ক্লাব বার্সেলোনার ফুটবলাররা তাকে সাহায্য করে। মেসিকে সঠিক ভাবে ব্যবহার করতে না পারলে তার মূল্য দিতেই হবে। সে অবশ্যই মাঠে নিজের সেরাটুকু ঢেলে দিতে প্রস্তুত থাকে।

বিজ্ঞাপন

ফ্রান্স, দক্ষিণ কোরিয়া-জাপান আর জার্মানি বিশ্বকাপে খেলেছেন ক্রেসপো। অভিজ্ঞতার আলোকে দেশের জার্সি গায়ে ৬৪ ম্যাচে গোল করেছিলেন ৩৫টি। ২০০৭ সালের কোপা আমেরিকায় ভেনেজুয়েলায় ক্রেসেপোর আর্জেন্টিনা রানার্সআপ হয়েছিল। আর গত দুইবার কোপার ফাইনালে মেসি রানার্সআপ হওয়ার স্বাদ পেয়েছিল।

মেসি প্রসঙ্গে ক্রেসপো আরও যোগ করেন, একটা জিনিস খেয়াল করুন, আইসল্যান্ডের বিপক্ষে কে মেসিকে সহযোগিতা করেছিল? ডি মারিয়া কোনো সুযোগই পায়নি মেসিকে বল বানিয়ে দেওয়ার। সেন্ট্রাল মিডফিল্ডাররা কোনোভাবে তাকে সাহায্য করতে পারেনি। তারা একটা দল হয়ে খেলতে পারেনি। একটা দল হয়ে তারা আক্রমণে যায়নি। সবাই মেসির জন্য অপেক্ষা করেছিল। দলের দায়িত্ব একা মেসি নিতে পারবে না। সবাইকে এই দায়িত্ব নিয়ে খেলতে হবে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন