বিজ্ঞাপন

মেয়েদের দল ভারী করার অপেক্ষায় এলিসা পেরি

November 17, 2018 | 4:51 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ছেলে-কিংবা মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে শততম ম্যাচ খেলেছেন চারজন, যার তিনজনই মেয়ে। ছেলেদের টি-টোয়েন্টিতে পাকিস্তানের সিনিয়র অলরাউন্ডার শোয়েব মালিক একমাত্র ক্রিকেটার যিনি ১০০’র উপরে ম্যাচ খেলেছেন। মেয়েদের দল ভারী করতে টি-টোয়েন্টির ফরম্যাটে পঞ্চম কোনো ক্রিকেটার হিসেবে সেঞ্চুরির দরজায় কড়া নাড়ছেন অস্ট্রেলিয়ার পেস অলরাউন্ডার এলিসা পেরি।

অস্ট্রেলিয়ার জার্সিতে নতুন এই মাইলফলক স্পর্শ করতে যাচ্ছেন নারী দলের অলরাউন্ডার এলিসা পেরি। অজিদের হয়ে সর্বোচ্চ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলার রেকর্ডটি ইতোমধ্যেই নিজের করে রেখেছেন এলিসা পেরি। ২৮ বছর বয়সী এই অলরাউন্ডার চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে নামার মধ্যদিয়ে এবার নতুন এই মাইলফলক স্পর্শ করবেন। অস্ট্রেলিয়ান প্রথম কোনো ক্রিকেটার হিসেবে ১০০তম টি-টোয়েন্টি ম্যাচ খেলার কীর্তিতে নাম লেখাবেন পেরি।

অস্ট্রেলিয়ার জার্সিতে ছেলেদের ক্রিকেটে সর্বোচ্চ ৭০টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন বর্তমানে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ থাকা ডেভিড ওয়ার্নার। অজি সাবেক এই দলপতি খেলেছেন ৭০টি ম্যাচ। এই তালিকায় দুইয়ে আছেন সাবেক তারকা শেন ওয়াটসন (৫৮)। তিনে আছেন ৫৩ ম্যাচ খেলা গ্লেন ম্যাক্সওয়েল। সাবেক তারকা ক্যামেরুন হোয়াইট খেলেছেন ৪৭ ম্যাচ, অবস্থান করছেন চার নম্বরে। আর পাঁচে থাকা অ্যারন ফিঞ্চ খেলেছেন ৪৬টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ।

বিজ্ঞাপন

অস্ট্রেলিয়ান মেয়েদের সর্বোচ্চ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতা এলিসা পেরির। ৯৯ ম্যাচ খেলেছেন তিনি। ভারতের বিপক্ষে নামার মধ্যদিয়ে তার নামের পাশে হবে ১০০টি ম্যাচ। দ্বিতীয় সর্বোচ্চ ৯৫টি ম্যাচ খেলেছেন গত বছর থেকে জাতীয় দলের বাইরে থাকা অ্যালেক্স ব্লাকওয়েল। এছাড়া, তিন থেকে পাঁচে আছেন যথাক্রমে ৮৯ ম্যাচ খেলা অ্যালিসা হেলি, ৮২ ম্যাচ খেলা মেগ ল্যানিং এবং ৬৪ ম্যাচ খেলা সাবেক তারকা জেস ক্যামেরুন।

তবে, মেয়েদের ক্রিকেটে ১০০’র উপরে ম্যাচ খেলেছেন তিনজন। সর্বোচ্চ ১০৭ ম্যাচ খেলেছেন নিউজিল্যান্ডের সুজি বেটস, দ্বিতীয় স্থানে রয়েছেন ১০৫ ম্যাচ খেলা ওয়েস্ট ইন্ডিজের দিয়েন্দ্রা ডটিন। এই পেসার নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের চলমান আসরে কদিন আগেই বাংলাদেশের বিপক্ষে ৫ রানের বিনিময়ে তুলে নিয়েছিলেন পাঁচটি উইকেট। ১০৪টি ম্যাচ খেলেছেন ইংল্যান্ডের জেনি গুন। ৯৯ ম্যাচ নিয়ে সেঞ্চুরির অপেক্ষায় অস্ট্রেলিয়ার এলিসা পেরি এবং ওয়েস্ট ইন্ডিজের আনিসা মোহাম্মদ। পাকিস্তানের সানা মীর খেলেছেন ৯৭ ম্যাচ।

ছেলেদের ক্রিকেটে সর্বোচ্চ আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন পাকিস্তানের অলরাউন্ডার শোয়েব মালিক। পাকিস্তান জাতীয় দল এবং বিশ্ব একাদশের হয়ে তিনি খেলেছেন ১০৮টি ম্যাচ এবং একমাত্র তিনিই টি-টোয়েন্টিতে ম্যাচ খেলার সেঞ্চুরি হাঁকিয়েছেন। দুইয়ে আছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি। পাকিস্তান জাতীয় দল এবং বিশ্ব একাদশের হয়ে তিনি খেলেছেন ৯৯টি ম্যাচ। ৯৩ ম্যাচ খেলে এই তালিকায় ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ৮৯ ম্যাচ খেলে চার নম্বরে পাকিস্তানের মোহাম্মদ হাফিজ এবং ৮৭ ম্যাচ খেলে পাঁচ নম্বরে ভারতের ওপেনার রোহিত শর্মা।

বিজ্ঞাপন

এলিসা পেরি এরই মধ্যে ওয়ানডেতে ১০০ ম্যাচ খেলে ফেলেছেন। টেস্ট খেলেছেন ৭টি। ব্যাট হাতে ওয়ানডেতে প্রায় ৫০ গড়ে ২৫৮১ রান করেছেন, বল হাতে নিয়েছেন ১৩১ উইকেট। আর টেস্টে অপরাজিত ২১৩ রানের ব্যক্তিগত ইনিংস খেলেও নিজের জাত চিনিয়েছেন। সাদা পোশাকে বল হাতে এক ম্যাচে ৯ উইকেটও নিয়েছেন পেরি, পেয়েছেন ৩০টি উইকেট। ৯৯ ম্যাচ খেলে টি-টোয়েন্টি ক্যারিয়ারে প্রায় ১০৪ স্ট্রাইকরেটে ৯০৯ রান করা এই অলরাউন্ডার উইকেট নিয়েছেন ৯৪টি। সবশেষ প্রকাশিত নারী র‌্যাংকিংয়ের ওয়ানডে ব্যাটারদের তালিকায় এক নম্বরে পেরি। বোলারদের ক্যাটাগরিতে আছেন ৯ নম্বরে। অলরাউন্ডারি তালিকায় আবার শীর্ষে। টি-টোয়েন্টির বোলারদের তালিকাতেও পেরি আছেন ৯ নম্বরে। আর অলরাউন্ডার তালিকায় আছেন তিন নম্বরে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন