বিজ্ঞাপন

মেয়ে গাইলো বাবার গান

September 30, 2018 | 5:54 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

প্রখ্যাত বংশীবাদক ও গায়ক বারী সিদ্দিকী।  শুধু গান গাওয়াই না পাশাপাশি সুরও করতেন তিনি। নিজের জন্য বেশ কিছু গান সুর করেছিলেন বারী সিদ্দিকী। ইচ্ছে ছিল আরও কিছু গান জমলে একসঙ্গে প্রকাশ করবেন। কিন্তু সেই গান আর গাওয়া হয়নি তার। হঠাৎই অদেখালোকে পারি জমান বরেণ্য এই সঙ্গীত সাধক।


আরও পড়ুন :  কে হচ্ছেন মিস ওয়ার্ল্ড বাংলাদেশ?


এবার বাবার সুর করা সেইসব গান কন্ঠে তুলে নিয়েছেন বারী সিদ্দিকী কন্যা এলমা সিদ্দিকী। গেয়েছেন বাবা সুর করা চারটি গান। যা এলমার দ্বিতীয় একক অ্যালবাম ‘আত্মাদেবী’তে প্রকাশিত হয়েছে।

শনিবার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্সে অনুষ্ঠিত হয় ‘আত্মাদেবী’র ডিজিটাল প্রকাশনা অনুষ্ঠান। অ্যালবামে বারী সিদ্দিকীর সুর করা চারটি গানসহ মোট পাঁচটি মৌলিক গান থাকছে। একটি গানের সুর করেছেন এলমা নিজে। আর সবগুলো গানের কথা লিখেছেন দেলোয়ার আরজুদা শরফ। সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু।

বিজ্ঞাপন

বারী সিদ্দিকীর সুর করা গানগুলোর ডেমোতে ছিল তারই কণ্ঠ। এলমার গানগুলোর শুরুতে থাকছে বাবার সেই কণ্ঠ। অন্যদিকে এলমার একক ভার্সনেও থাকছে গানগুলো। বারী সিদ্দিকীর সুর করা গানগুলো হচ্ছে-  ‘ভালোবাসি বলে’, ‘পিপীলিকার ঘর’, ‘আত্মাদেবী’ ও ‘মানুষ ছাড়া কে পারে’। অন্যদিকে এলমার সুরারোপিত গানটির নাম ‘পরানে খুঁজি’।

‘আত্মাদেবী’র প্রকাশনা অনুষ্ঠানে এলমাকে শুভেচ্ছা জানাতে এসেছিলেন বিশিষ্ট গীতিকবি ও বারী সিদ্দিকীর ঘনিষ্ঠ বন্ধু শহীদুল্লাহ ফরায়েজী, এলমার মা ও আত্মীয়-স্বজনসহ অনেকেই। অ্যালবামটি প্রযোজনা করেছে বাংলাঢোল।

বিজ্ঞাপন

আরও পড়ুন :  তনুশ্রীর কাছে নানা’র নোটিশ


নতুন অ্যালবাম প্রসঙ্গে এলমা বলেন, ‘কথা ছিল আব্বু আমার জন্য কিছু গান সুর করবেন। তিনি সেই সময় পাননি। এই গানগুলো তিনি নিজের জন্যই করেছিলেন। যে কারণে এটি স্বপ্নের মতো লাগছে আমার কাছে। এটি আব্বুরই অ্যালবাম, আমার নয়। আমার সন্তুষ্টি এখানে যে, আব্বুর সুর করা গানগুলোর পাশাপাশি আমিও নিজের সুরের একটি গান রেখেছি। এ কারণেই দাবি করতে পারছি, এটি আমারও অ্যালবাম।’

শহীদুল্লাহ ফরায়েজী বলেন, ‘সংগীতে এলমা বাবার মতোই নিজস্ব ঘরানা তৈরি করবেন, এটিই প্রত্যাশা। এতেই তার বাবার আত্মা শান্তি পাবে।’

এর আগে গানে এলমার অভিষেক হয় ‘ভালোবাসার পরে’ অ্যালবামের মাধ্যমে।

সারাবাংলা/পিএ/পিএম

বিজ্ঞাপন

আরো দেখুন :

লুবনা মারিয়ামের সাক্ষাৎকার: নাচের মানুষ, কাছের মানুষ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন