বিজ্ঞাপন

মোটরসাইকেল রফতানিতে প্রণোদনা চায় ব্যবসায়ীরা 

April 19, 2018 | 7:19 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: দেশে উৎপাদিত মোটরসাইকেল নেপালেসহ কয়েকটি দেশে রফতানি হচ্ছে। খোঁজা হচ্ছে নতুন বাজারও। রফতানিতে প্রণোদনা পাওয়া গেলে শিগগিরি আফ্রিকার বাজারেও প্রবেশ করা যাবে বলে আশা সংশ্লিষ্টদের। এসব যুক্তি বিবেচনায় মোটরসাইকেল রফতানিতে সরাসরি প্রণোদনা চেয়েছে বাংলাদেশ অটোমোবাইল অ্যাসেম্বলার্স অ্যান্ড ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন (বিএএএমএ)। একই সাথে আগামী ৫ বছর পর্যন্ত মোটরসাইকেলে ভ্যাট অব্যাহতি চেয়েছে সংগঠনটি।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) রাজধানীর জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনায় মোটরসাইকেল প্রস্তুতকারী কোম্পানিগুলোর কয়েকটি সংগঠনের পক্ষে এসব প্রস্তাব দেয়া হয়। এতে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া সভাপতিত্ব করেন।

প্রণোদনা চেয়ে লিখিত প্রস্তাব তুলে ধরেন বিএএএমএ’র সভাপতি হাফিজুর রহমান। তিনি বলেন, মোটরসাইকেল রফতানিতে আগামী ৫ বছর কর রেয়াত সুবিধার প্রস্তাব করছি। আমরা নেপালেসহ কয়েকটি দেশে মোটরসাইকেল রফতানি করছি। আফ্রিকায় রফতানির চেষ্টা করা হলেও খাতটিতে আমাদের প্রতিদ্বন্দ্বী দেশ চীন। চীন সরকার এই খাতে প্রণোদনা দেওয়ার কারণে তারা অন্যদের বাজার দখল করেছে। তাই, আমরা রফতানিতে প্রণোদনা চাই।

বিজ্ঞাপন

সংগঠনটির পক্ষে রোড ট্রাক্টর ফর সেমি টেইলার্স, ডাম্পার, ট্রিপার ট্রাকের ওপর আমদানি শুল্ক কমানোর প্রস্তাব করা হয়। মোটরসাইকেল রফতানির ওপর ৫ বছর মূল্যসংযোজন কর বৃদ্ধিসহ স্থানীয়ভাবে উৎপাদিত মোটরসাইকেল রফতানিতে নগদ ২০ শতাংশ প্রণোদনাও চেয়েছে সংগঠনটি। এসব প্রস্তাবের প্রেক্ষিতে এনবিআর চেয়ারম্যান বলেন, মোটরসাইকেল রফতানিতে প্রণোদনার বিষয়ে সুপারিশ করা হবে। তবে ট্র্যাক আমদানিতে শুল্ক কমানোর বিষয়ে তিনি কোন সায় দেননি।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সহ সভাপতি আলহাজ্ব মো. আবুল কালাম বলেন, স্প্রিং লিফ বা গাড়ির পাত্তি ১০-১৫ দিন পর পর ভেঙে যায়। আগের চেয়ে ৪০ থেকে ৫০ শতাংশ দাম বেড়েছে। ওয়ার্কশপ বা যেখানেই উৎপাদন করা হোক কিংবা আমদানি করা হোক, আমাদের যেন এর জন্যে অতিরিক্ত মূল্য দিতে না হয়। তিনি আরও জানান, গাড়ির মালিকরা কর ফাঁকি দিতে বিকল্প ব্যবসা দেখায়।

এ প্রসঙ্গে এনবিআর চেয়ারম্যান বলেন, পরিবহন ব্যবসার পাশাপাশি অন্য একটা ব্যবসা দেখিয়ে যাতে কর ফাঁকি দেয়া না যায় সেদিকে আমরা লক্ষ্য রাখা হবে। পরিবহন খাত থেকে কিভাবে আরও কর বাড়ানো যায়, করণীয় জানতে এফবিসিসিআইকে সাথে নিয়ে আপনাদের সঙ্গে বসবো।

বিজ্ঞাপন

এনবিআর চেয়ারম্যান আরও বলেন, আসছে বাজেটকে সুষম করা হবে যাতে ব্যবসায়ী, বিনিয়োগকারী ও সাধারণ মানুষ সবাই উপকৃত হয় এবং রাজস্ব বাড়ে।

সারাবাংলা/ইএইচটি/জেএএম

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook 

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন