বিজ্ঞাপন

মোবাইল ফোনে মানসিক রোগ

November 27, 2017 | 3:31 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

আপনি কি মোবাইল ফোন ছাড়া এক মুহূর্ত চিন্তা করতে পারেন না? অথবা নেটওয়ার্কের বাইরে গেলেই মনটা প্রিয়জনের অমঙ্গল আশঙ্কায় আনচান করে ওঠে? তাহলে নিশ্চিত আপনি নোমোফোবিয়ায় আক্রান্ত।
ফোবিয়া অর্থ ভীতি। নোমোফোবিয়া শব্দটি এসেছে নো মোবাইল ফোন থেকে। এটি একপ্রকার মানসিক রোগ।

যারা নোমোফোবিয়ায় আক্রান্ত তারা মোবাইলের চার্জ অথবা ব্যালেন্স শেষ হতে শুরু করলেই আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন। মনে করেন তারা কোনো একটা বিচ্ছিন্ন দ্বীপে আটকা পড়তে যাচ্ছেন।
ব্রিটেনর ডাক বিভাগ সে দেশের তরুণদের ওপর একটি গবেষণা করে তাদের অতিরিক্ত মোবাইল আসক্তির প্রমাণ পান। তারা দেখেন মোবাইল ফোনের চার্জ কমে যাওয়া, বালেন্স কমে যাওয়া বা নেটওয়ার্কের বাইরে চলে যাওয়া রীতিমতো আতঙ্কের ব্যাপার।
ভারত ও যুক্তরাষ্ট্রেও নোমোফোবিয়া নিয়ে গবেষণা করে চমকপ্রদ কিছু তথ্য পাওয়া গেছে। অনেক তরুণ-তরুণী রাতে মাথার পাশে মোবাইল ফোন ছাড়া ঘুমুতে পারেন না।

গবেষকরা কারণ খোঁজার চেষ্টা করেছেন কেন এমন হয়। কারণ হিসেবে তারা পেয়েছেন, ক্রমাগত মোবাইল ফোনের সাথে মিথস্ক্রিয়া আমাদের আধুনিক জীবনের একটা অংশ। মোবাইল ফোনের ক্রমাগত উন্নতি ও জীবনের নানা অনুষঙ্গ হিসেবে মোবাইল ফোন ব্যবহার করার কারণে আমাদের মস্তিষ্ক অবচেতনভাবেই মোবাইল ফোনকে নিজের সঙ্গী হিসেবে ভাবতে শুরু করেছে। এ জন্য সঙ্গীর অনুপস্থিতি যখন কারো মনে তীব্র দুশ্চিন্তা, আতঙ্ক বা উদ্বেগ সৃষ্টি করে তখন নোমোফোবিয়ার সৃষ্টি হয়। অনেকের জন্য এটি মানসিক রোগের পর্যায়ে চলে যায়।

বিজ্ঞাপন

সূত্র : ন্যাশনাল জার্নাল সায়েন্টিফিক আমেরিকা, সাইকোলজি টুডে এবং আল-জাজিরা।

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন