বিজ্ঞাপন

ম্যাচ জমিয়ে পাকিস্তানকে হারালো কিউইরা

November 19, 2018 | 4:39 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

আবুধাবিতে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে পাকিস্তানকে ৪ রানে হারিয়েছে নিউজিল্যান্ড। এই জয়ে ১-০ তে লিড নিয়েছে কেন উইলিয়ামসনের দলটি। ম্যাচের চতুর্থ দিন জয় থেকে ১৩৯ রান দূরে ছিল পাকিস্তান, হাতে ছিল ১০টি উইকেট। চতুর্থ দিন দ্বিতীয় সেশনে ঘুরে দাঁড়ায় নিউজিল্যান্ড। শেষ অবধি রোমাঞ্চ ছড়িয়েই জয় তুলে নেয় কিউইরা।

প্রথম ইনিংসে নিউজিল্যান্ড ১৫৩ রানে গুটিয়ে গেলে পাকিস্তান অলআউট হওয়ার আগে তোলে ২২৭ রান। দ্বিতীয় ইনিংসে কিউইরা সবকটি উইকেট হারিয়ে তোলে ২৪৯ রান। তাতে পাকিস্তানের সামনে জয়ের জন্য টার্গেট দাঁড়ায় ১৭৬ রান। তৃতীয় দিন শেষে বিনা উইকেটে পাকিস্তান তোলে ৩৭ রান। চতুর্থ দিন প্রয়োজনীয় রান তুলে নিতে পারেনি দলটি। শেষ দিকে একের পর এক উইকেট হারিয়ে তাদের ইনিংস থামে ১৭১ রানের মাথায়। এর দায়টা বেশির ভাগ নিতে হবে সেট ব্যাটসম্যান আজহার আলিকে।

প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের দলপতি কেন উইলিয়ামসন ইনিংস সর্বোচ্চ ৬৩ রান করেন। এছাড়া টম ল্যাথাম ১৩, হেনরি নিকোলস ২৮, ওয়াটলিং ১০, ওয়াগনার ১২ রান করেন। পাকিস্তানের ইয়াসির শাহ তিনটি, মোহাম্মদ আব্বাস দুটি, হাসান আলি দুটি, হারিস সোহেল দুটি আর বিলাল আসিফ একটি করে উইকেট তুলে নেন। প্রথম ইনিংসে পাকিস্তানের মোহাম্মদ হাফিজ ২০, আজহার আলি ২২, হারিস সোহেল ৩৮, আসাদ শফিক ৪৩, বাবর আজম ৬২ রান করেন। নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট চারটি, কলিন ডি গ্রান্ডহোম দুটি, আজাজ প্যাটেল দুটি, নেইল ওয়াগনার একটি আর ইশ সোধি একটি করে উইকেট পান।

বিজ্ঞাপন

দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ডের ওপেনার জীত রাভাল ৪৬, টম ল্যাথাম ০, উইলিয়ামসন ৩৭, রস টেইলর ১৯, হেনরি নিকোলস ৫৫, ওয়াটলিং ৫৯, গ্রান্ডহোম ৩, ইশ সোধি ১৮ রান করেন। পাকিস্তানের হাসান আলি পাঁচটি আর ইয়াসির শাহ পাঁচটি করে উইকেট পান।

১৭৬ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে পাকিস্তানের ওপেনার ইমাম উল হক ২৫ এবং মোহাম্মদ হাফিজ ৮ রানে অপরাজিত থেকে চতুর্থ দিন ব্যাটিংয়ে নামেন। আজাজ প্যাটেলের বলে এলবির ফাঁদে পড়ার আগে ইমাম করেন ২৭ রান আর ইশ সোধির বলে বিদায় নেওয়ার আগে হাফিজ করেন ১০ রান। মাঝে ব্যক্তিগত ৪ রানে ইশ সোধির বলে ফিরতি ক্যাচ দিয়ে বিদায় নেন হারিস সোহেল। দলীয় ৪০, ৪৪ ও ৪৮ রানের মাথায় পর পর তিনটি উইকেট হারানোর পর জুটি গড়েন আজহার আলি এবং আসাদ শফিক। স্কোরবোর্ডে আরও ৮২ রান যোগ করে বিদায় নেন টেস্টে চার হাজার রান পূর্ণ করা আসাদ শফিক। ওয়াগনারের বলে ওয়াটলিংয়ের হাতে ধরা পড়ার আগে তিনি করেন ৪৫ রান।

বিজ্ঞাপন

এরপর ভালোভাবেই ঘুরে দাঁড়ায় নিউজিল্যান্ড। মধ্যাহ্ন বিরতির পর কিউইরা ফিরিয়ে দেয় ১৩ রান করা বাবর আজমকে। দলপতি সরফরাজ আহমেদ ৩ আর বিলাল আসিফ ০ রানে সাজঘরের পথ ধরেন। ইয়াশির শাহ ০, হাসান আলি ০ রানে আউট হলে ম্যাচে কিছুটা রোমাঞ্চ ফিরে আসে। কিন্তু, ব্যাট হাতে অন্যপ্রান্তে দাঁড়িয়েছিলেন সেট ব্যাটসম্যান আজহার আলি। ভুলটা করেছেন তিনি ১১ নম্বর ব্যাটসম্যান মোহাম্মদ আব্বাসের সঙ্গে জুটি গড়ে। ৭.৪ ওভারে আজহার নেন মাত্র ৭ রান, এর মধ্যে ছিল না কোনো বাউন্ডারি। আব্বাস ০ রানে অপরাজিত থাকলেও আজহার ব্যক্তিগত ৬৫ রানে এলবির ফাঁদে পড়েন। ১৭৬ রানের টার্গেটে ব্যাটিংয়ে নামা পাকিস্তান আকটে যায় ১৭১ রানের মাথায়। ৪ রানের জয় তুলে নেয় নিউজিল্যান্ড। আজাজ প্যাটেল পাঁচটি, ইশ সোধি দুটি, নেইল ওয়াগনার দুটি করে উইকেট তুলে নেন।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন