বিজ্ঞাপন

যশোরে ‘একখণ্ড সিলিকন ভ্যালির’ যাত্রা শুরু

December 10, 2017 | 2:26 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা : দেশের প্রথম হাইটেক পার্ক উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই সফটওয়্যার পার্কটির উদ্বোধন করেন তিনি।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সিলিকন ভ্যালির আদলে তৈরি এই ‘শেখ হাসিনা সফটওয়্যার পার্ক’। এটি আমাদের দেশে এক খণ্ড সিলিকন ভ্যালি। প্রধানমন্ত্রী মানা করেছিলেন তার নামে যশোরের হাইটেক পার্কের নামকরণ না করতে। কিন্তু সরকারের অর্থায়ণে এটি প্রথম হাইটেক পার্ক। সরকারের এই উদ্যোগ স্মরণীয় রাখতেই প্রধানমন্ত্রীর নামে পার্কের নামকরণ করা হয়েছে।

এ সফটওয়্যার পার্কে ৫৫টি প্রযুক্তি বিষয়ক প্রতিষ্ঠানকে স্থান বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে চারটি প্রতিষ্ঠান তাদের কার্যক্রম শুরু করেছে। এর মধ্যে রয়েছে অন এয়ার ইন্টারন্যাশনাল, চাকলাদার করপোরেশন, সাজ টেলিকম ও অংসু। তবে শুধুমাত্র ৫৫টি প্রতিষ্ঠান নয়, আরও ২০টি প্রতিষ্ঠানকে স্থান বরাদ্দ দেওয়ার বিষয়ে ভাবছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এটি নির্মাণে খরচ হয়েছে ৩০৫ কোটি টাকা।

বিজ্ঞাপন

২০১৪ সালের এপ্রিলে বেজপাড়া শংকরপুর এলাকায় ২ লাখ ৩২ হাজার বর্গফুট জমির ওপর ‘শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি’ পার্কের নির্মাণ কাজ শুরু হয়।

এ সফটওয়্যার টেকনোলজি পার্কে ১৫ তলার মূল ভবনের পাশাপাশি তিন তারকা মানের একটি ১২তলা ডরমেটরি ভবন রয়েছে রয়েছে আধুনিক কনভেনশন সেন্টার ও আন্ডারগ্রাউন্ট পার্কিংয়ের ব্যবস্থা। বিদ্যুৎ চাহিদা মেটাতে করা হয়েছে ৩৩ কেভিএ পাওয়ার সাব-স্টেশন।

উল্লেখ্য, সিলিকন ভ্যালি (যুক্তরাষ্ট্র) হলো ৩০০ বর্গমাইল এলাকা জুড়ে বিস্তৃত যা উত্তর ক্যালিফোর্নিয়ায় অবস্থিত। সান্‌ফ্রান্সিস্কো এবং স্যান হোসে এই দুই শহরের মাঝামাঝি এ সিলিকন ভ্যালি।

বিজ্ঞাপন

১৯৯৫ সালের পর সিলিকন ভ্যালি হয়ে উঠে ইন্টারনেট অর্থনীতি এবং উচ্চ প্রযুক্তি সঙ্ক্রান্ত বাণিজ্যিক কেন্দ্র।

এখানেই জন্ম লাভ করেছে ইয়াহু!, গুগল, ইবে এর মত বড় ইন্টারনেট ডটকম কোম্পানিগুলো। ২০০০ সালে এখানে গড়ে ওঠে সিলিকন ভ্যালি। এখানে ৪ হাজার কোম্পানি তাদের ব্যবসায়িক কর্মকাণ্ড পরিচালনা করে।

সারাবাংলা/একে

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন