বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে প্রথম বাংলাদেশি সিনেটর চন্দন

May 24, 2018 | 12:14 pm

যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রাজ্য জর্জিয়ার ডিস্ট্রিক্ট-৫ থেকে সিনেটর পদে ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়নে বিজয়ী হওয়ার পর ওই রাজ্যের সিনেটর হিসেবে নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত শেখ মুজাহিদুর রহমান চন্দন।

বিজ্ঞাপন

তিনি প্রথম কোনো বাংলাদেশি  হিসেবে যুক্তরাষ্ট্রের কোনো একটি রাজ্যের আইন প্রণয়নকারী প্রতিনিধি পরিষদের সদস্য হলেন।

মঙ্গলবার (২২ মে) গুইনেট কাউন্টির নরক্রস, লিলবার্ন ও লরেন্সভিল শহরের ভোটারদের অংশগ্রহণে এই আসনের সিনেটর প্রার্থী নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে শেখ মুজাহিদুর রহমান চন্দন পান শতকরা ৬৮ ভাগ ভোট পেয়ে বর্তমান সিনেটর কার্ট থম্পসনকে হারান। থম্পসন পান শতকরা ৩২ ভাগ ভোট।
আগামী নভেম্বরে জর্জিয়ায় সিনেট নির্বাচন অুনষ্ঠিত হবে। তবে সে নির্বাচন পর্যন্ত অপেক্ষা নয়, ওই ডিস্ট্রিক্টে রিপাবলিকান কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় সরাসরি সিনেটর পদে নির্বাচিত হলেন এই বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান।

স্ত্রী, এক কন্যা ও এক পুত্র নিয়ে আটলান্টায় বসবাসকারী শেখ মুজাহিদুর রহমান চন্দনের বাড়ি বাংলাদেশের কিশোরগঞ্জে। তার আদি পুরুষের বাস কিশোরগঞ্জের বাজিতপুর উপজেলার সরারচরে। রেলওয়ের নিরাপত্তা বাহিনীর কমান্ডার বাবার চাকরির সুবাদে তার ছোটবেলা কাটে ঢাকায়। তার বাবা শেখ নজিবর রহমান মুক্তিযোদ্ধা ও আগরতলা জয়বাংলা যুবশিবিরের সুপারভাইজার ছিলেন।

বিজ্ঞাপন

তিনি আশির দশকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান। এরপর নর্থ ক্যারোলিনায় ইউনিভার্সিটি অব জর্জিয়া থেকে এমবিএ করেন। গত বছর তিনি ডেমোক্র্যাটিক পার্টির সম্মেলনে জাতীয় কমিটিতে প্রথম বাংলাদেশি হিসেবে কার্যকরী সদস্য নির্বাচিত হন।

এর আগে, ২০১২ সালে তিনি জর্জিয়া রাজ্যের সাধারণ প্রতিনিধি পরিষদের প্রতিনিধি প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করে পত্র-পত্রিকা ও মিডিয়াতে শিরোনাম হয়েছিলেন তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসসি/এমআইএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন