বিজ্ঞাপন

যুক্তির আলোয় দেখি

April 7, 2018 | 10:29 pm

||মাকসুদা আজীজ, অ্যাসিট্যান্ট এডিটর||

বিজ্ঞাপন

ঢাকা: মানুষের পাঁচটি ইন্দ্রিয়রা একটি দর্শন। জীবন চালাতে অপরিহার্য এই ইন্দ্রিয়টি যদি বিকল থাকে তাহলে জীবন হয়ে উঠে ভীষণ কঠিন। যে মানুষগুলোর জীবন এমন কঠিন তাদের আলো দেখাতে জাতীয় বিতর্ক সংগঠন ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজন করেছে একটি ভিন্নধর্মী বিতর্ক প্রতিযোগিতা, “যুক্তির আলোয় দেখি”।

সংগঠনটির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরি কিরণ সারাবাংলাকে বলেন, দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদেরও মাঝে রয়েছে অফুরন্ত প্রতিভা। যারা সুযোগ পেলে নিজেদের অমিত প্রতিভা তুলে ধরতে পারে। কিন্তু পর্যাপ্ত সুযোগ সুবিধা ও সচেনতার অভাবে জাতীয় উন্নয়নের মূল ধারায় এখন পর্যন্ত দৃষ্টি প্রতিবন্ধীদের পুরোপুরি সম্পৃক্ত করা সম্ভব হয়নি।

‘অন্য দৃষ্টিতে আমার পৃথিবী’ স্লোগানে শুরু হওয়া এই বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে দৃষ্টি প্রতিবন্ধীদের সুযোগ সুবিধার কথা মাথায় রেখে।

বিজ্ঞাপন

শনিবার (৭ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে এ প্রতিযোগিতার আয়োজন নিয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে প্রতিযোগীদের হাতে তুলে দেওয়া হয় ব্রেইল পদ্ধতিতে তৈরি নির্দেশিকা।

হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, দৃষ্টি-প্রতিবন্ধীদের জন্য ̈আমরা এখনও প্রয়োজনীয় শিক্ষার পরিবেশ ও অবকাঠামো নিশ্চিত করতে পারিনি। সব শিক্ষাপ্রতিষ্ঠানে প্রতিবন্ধীর জন্যে নেই উঠানামার র‍্যাম্প।

বিজ্ঞাপন

সরকারিভাবে দশম শ্রেশী পর্যন্ত ব্রেইল পদ্ধতিতে বই পাওয়া গেলেও কলেজ-বিশ্ববিদ্যালয়সহ উচ্চশিক্ষা গ্রহণে এখনও ব্রেইল বই বা বিকল্প ব্যাবস্থা গড়ে উঠেনি। এ ছাড়াও কর্মসংস্থান, ভাতা ইত্যাদি বিষয়ে এখন অনেক কাজ করা বাকি, জানান কিরণ।

প্রতিযোগিতায় দৃষ্টি প্রতিবন্ধী মানুষদের প্রতি সমাজের গ্রহণযোগ্যতা বৃদ্ধি পাবে, এমনই আশা আয়োজকদের। কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে পড়ুয়া যে কোনো দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন।

সারাবাংলা/এমএ/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন