বিজ্ঞাপন

যুদ্ধবিরতির মধ্যেই আফগানিস্তানে বোমা হামলা, বহু হতাহত

June 17, 2018 | 12:51 pm

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

ঈদ উপলক্ষে তালেবান বিদ্রোহীদের ঘোষণা করা তিনদিনের যুদ্ধবিরতির মধ্যেই আফগানিস্তানের নানগারহার শহরে গাড়িবোমা হামলা হয়েছে। এতে অন্তত ২৬জন নিহত হয়েছেন বলে দেশটির কর্মকর্তারা নিশ্চিত করেছেন।

আফগানিস্তানের সরকারি বাহিনীর সদস্য ও তালেবান সদস্যরা শনিবার (১৬ জুন) নানগারহারে ঈদের শুভেচ্ছা বিনিময় করতে জড়ো হয়েছিলেন। সেখানেই হামলা হয়।

নিহতদের মধ্যে তালিবান, সরকারি বাহিনীর সদস্য, নিরাপত্তা কর্মকর্তা ও সাধারণ মানুষ রয়েছে। ইতোমধ্যে ইসলামি স্টেটের পক্ষ থেকে এই হামলার দায় স্বীকার করা হয়েছে। তালেবানরা ছাড়াও আফগানিস্তানে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) ও তালেবান সংশ্লিষ্ট হাক্কানি নেটওয়ার্ক বেশ সক্রিয়।

বিজ্ঞাপন

যুদ্ধবিরতির মধ্যে দেশটির রাজধানীসহ বেশিরভাগ এলাকাতেই তালেবান ও সরকারি বাহিনীর সদস্যরা একে অপরের সঙ্গে ঈদের কোলাকুলি ও শুভেচ্ছা বিনিময় করে।

অধিকাংশ এলাকায় তালেবান ও আফগান সদস্যরা অস্ত্র ছাড়াই একে অপরের নিয়ন্ত্রণে থাকা এলাকায় প্রবেশ করলেও কিছু কিছু প্রদেশে তাদেরকে রকেট লঞ্চার, গ্রেনেড ও গোলাবারুদসহ ভারী অস্ত্রশস্ত্রও বহন করতে দেখা যাচ্ছে।

শনিবার নানগারহারের গাজী আমিনুল্লাহ খান শহরের তোরখাম-জালালাবাদ সড়কে গাড়িবোমা হামলাটি হয় বলে প্রাদেশিক সরকারের মুখপাত্র আত্তাউল্লাহ খোগিয়ানি জানিয়েছেন।

বিজ্ঞাপন

তালেবান সদস্যরা এ হামলার জন্য দায়ী নয় বলে দাবি তাদের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদের।

তিনি বলেছেন, আমাদের সঙ্গে এ হামলার কোনো সম্পৃক্ততা নেই। যে এলাকায় হামলাটি হয়েছে, তা আমাদের কাছেই। আমাদের কিছু সদস্য সেখানে ঈদ শুভেচ্ছা বিনিময় করতে গিয়েছিলেন। আমাদের সদস্যরাও এই ঘটনায় হতাহত হয়েছেন।

ঈদ উপলক্ষে ৩ দিনের যুদ্ধবিরতির ঘোষণা দিয়ে সবাইকে বিস্মিত করে দেয় তালেবানরা। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি এ যুদ্ধবিরতিকে স্বাগত জানিয়েছিলেন। সরকারি বাহিনী যুদ্ধবিরতির মেয়াদ বাড়াবে জানালেও কোনো সময়সীমা ঘোষণা করেননি তিনি। তালেবানদেরও যুদ্ধবিরতির মেয়াদ বাড়াতে আহ্বান জানান ঘানি।

সারাবাংলা/এমআইএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন