বিজ্ঞাপন

‘যোগ্য প্রমাণ করাই শিক্ষার্থীদের জন্য বড় চ্যালেঞ্জ’

October 14, 2018 | 8:08 pm

।। সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: নিজেকে আগামী দিনের জন্য যোগ্য হিসেবে প্রমাণ করাই এখন শিক্ষার্থীদের জন্য বড় চ্যালেঞ্জ বলে মন্তব্য করেছেন চিটাগং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী। তিনি বলেছেন, প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি দেশ ও সমাজের জন্য দায়বদ্ধতা নিয়ে কাজ করতে হবে।

সিআইইউতে সম্প্রতি অনুষ্ঠিত এমএ ইংলিশের (ইলও ইএলটি) শিক্ষার্থীদের গেট টুগেদার অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ইংলিশ (স্লাস) এই অনুষ্ঠানের আয়োজন করে।

উপাচার্য বলেন, একজন শিক্ষার্থী কেবল উচ্চশিক্ষার পাঠ শেষ করলেই পরিপূর্ণভাবে ভালো মানুষ হয় না। তার আচার-আচরণ, যোগাযোগ দক্ষতা, সৎ মানসিকতা, পাশের মানুষের প্রতি ভালোবাসা তাকে নিয়ে যায় অন্য উচ্চতায়। তাই মানবিক গুণাবলীও অর্জন করা চাই সবার।

বিজ্ঞাপন

বিশ্বায়নের যুগে ইংরেজি কোর্সের গুরুত্ব তুলে ধরে বলেন, সময় এগিয়ে যাচ্ছে। বড় বড় কোম্পানি, বিভিন্ন মাল্টিন্যাশনাল প্রতিষ্ঠান, দূতাবাস ও বিদেশে চাকরির ক্ষেত্রে ইংরেজি একটি অপরিহার্য ভাষা। তাই যোগাযোগ দক্ষতা বাড়াতে ইংরেজি জানার কোনো বিকল্প নেই।

তিনি আরও বলেন, ইংরেজি সাহিত্য খুবই চমৎকার। পড়ার আগ্রহটাই তোমাদের জ্ঞানের ভান্ডারে নিয়ে যাবে।

অনুষ্ঠানে স্কুল অব লিবেরাল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন ও ইংরেজি বিভাগের অধ্যাপক কাজী মোস্তাইন বিল্লাহ বলেন, তোমাদের এমন একটি পেশা বেছে নিতে হবে যেটি সমাজ ও দেশের জন্য কল্যাণ বয়ে আনবে। সিআইইউর ইংরেজি বিভাগের মাধ্যমে আমরা এমন একটি শিক্ষা ছড়িয়ে দিতে চাইছি যেটি নিয়ে আমাদের ছাত্র-ছাত্রীরা আন্তর্জাতিকভাবে অনেক দূর এগিয়ে যাবে।

বিজ্ঞাপন

সিআইইউর ইংরেজি বিভাগের প্রধান সার্মেন রড্রিক্স বলেন, ইংরেজি সাহিত্যের চাহিদা এখন সারাবিশ্বে। স্বনির্ভর হতে চাই এই কোর্সের ওপর অগাধ জ্ঞান। নিয়মিত ক্লাস কার্যক্রমের বাইরেও ইংরেজি সাহিত্যের নানা দিক নিয়ে নিয়মিতভাবে সেমিনার ও কর্মশালার আয়োজন করে আসছি আমরা। এর ফলে থিউরিক্যাল জ্ঞানের পাশাপাশি বাস্তবমুখী শিক্ষাটা পাওয়ার সুযোগ হয়ে উঠছে শিক্ষার্থীদের।

অনুষ্ঠানে দুটি শাখার ছাত্র-ছাত্রীরা অংশ নেন।

সারাবাংলা/আরডি/এমএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন