বিজ্ঞাপন

রংপুর ও সিলেটে ঝড়, ঢাকায়ও ভারি বর্ষণের সম্ভাবনা

March 30, 2018 | 2:15 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

রংপুর ও সিলেটসহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় শিলা বৃষ্টিসহ ঝড় হয়েছে। শুক্রবার ভোরে সিলেটে ১১০ কিলোমিটার বেগে ঝড়ো বাতাস আঘাত আনে। এতে অনেক বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয় ও গাছপালা উপড়ে যায়।

সিলেট শহরের বাসিন্দা সাহান আহমেদ জানান, ঝড়ের বেগে বন্ধ জানালার কাচ ভেঙে যায়। মৌলভীবাজারের বড়লেখা উপজেলা থেকে আয়শা বেগম সারাবাংলাকে জানিয়েছেন, ঝড়ে গাছপালা উপড়ে বাড়িঘরে পড়ছে। তবে উভয়স্থান থেকেই কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

এদিকে লালমনিরহাটে সকাল নয়টা থেকে ১০টা পর্যন্ত ঝড় ও শিলাবৃষ্টি হয়েছে। সেখানকার বাসিন্দা লামিয়া সুলতানা বলেন, সকাল বেলা আকাশ মেঘাচ্ছন্ন হয়ে আসে। যেন দিনের বেলায় রাত নেমে এসেছে। এরপর শুরু হয় দমকা বাতাস ও বৃষ্টি। কিছুক্ষণ পরে শিলা পড়তে শুরু করে।

হাতীবান্ধা উপজেলার ভেলাগুড়ি ইউনিয়নের জহুরুল ইসলাম বলেন, শিলাবৃষ্টিতে তার ঘরের চাল ফুটো হয়ে বৃষ্টির পানি প্রবেশ করেছে। ঘরের চাল ছিদ্র হয়ে জালের মতো হয়ে গেছে।

বিজ্ঞাপন

হাতীবান্ধা উপজেলার টংভাঙ্গা ইউনিয়নের মিজানুর রহমান বলেন, শিলা বৃষ্টিতে ফসলের ক্ষতি হয়েছে। যেমন বাদাম, পাট, শাক সবজির ক্ষতি হয়েছে। যারা তামাক লাগিয়েছেন তাদের ব্যাপক ক্ষতি হয়েছে।

প্রায় আধাঘণ্টা ধরে চলা এ শিলাবৃষ্টিতে রবি শস্যেরও অনেক ক্ষতি হয়েছে বলে জানান ভুক্তভোগীরা।

শিলা বৃষ্টিতে ক্ষয়ক্ষতি হওয়া সত্ত্বেও, স্থানীয় শিশুরা মেতে উঠেছিল মৌসুমের প্রথম বর্ষণের আনন্দে। বর্ষণ উপেক্ষা করে মহা আনন্দে শিলা কুড়ায় তারা। এ সময় শিলার আঘাত থেকে বাঁচতে কেউ কেউ মাথায় হেলমেটও পরে বের হয়েছিল।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদপ্তর থেকে আবহাওয়াবিদ আরিফ হোসেন জানান, এটা বাংলাদেশের প্রাক কালবৈশাখীর মৌসুম। এসময় প্রায় দিনেই ভোর রাতে বা সন্ধ্যায় আকাশ কালো করে আসতে পারে কালবৈশাখী ঝড়।

এদিকে ঢাকাতেও ঝড়ের পূর্বাভাস আছে। সন্ধ্যা নাগাত আসতে পারে কালবৈশাখী ঝড়।

সারাবাংলা/ইউজে/এমএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন