বিজ্ঞাপন

রক্তচাঁদে লাগবে গ্রহণ সন্ধ্যারাতে

January 31, 2018 | 5:09 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

কদিন ধরে চাঁদ বিরল কিছু ঘটনা ঘটিয়েই যাচ্ছে। গত কয়েক পূর্ণিমা ধরে চাঁদ বড় হয়ে গিয়েছে, পরপর সেই বড় চাঁদের শেষ চাঁদটিতে লাগবে এবার গ্রহণও।

পৃথিবীকে ঘিরে চাঁদের যে কক্ষপথ সেটা উপবৃত্তাকার। তাহলে হিসেব মতে চাঁদ কখনও আমাদের থেকে দূরে চলে যায় আবার কখনও খুব কাছে চলে আসে। যখন চাঁদ খুব চলে আসে তখন চাঁদকে দেখতে বড় দেখায়। জ্যোতিষ্কমণ্ডল নিয়ে যারা গবেষণা করেন তারা এই চাঁদকে বলেন সুপার মুন বা বড় চাঁদ।

আমাদের বাংলাদেশের হিসেবে সেই বড় চাঁদের পূর্ণিমা গতকালকেই হয়ে গিয়েছে। এখন বাকি রয়েছে চাঁদের গ্রহণ।  বাংলাদেশ সময় আজ বিকাল ৪টা ৪৯ মিনিট থেকেই চাঁদের গ্রহণ শুরু হয়ে যাবে। পৃথিবী তখন চাঁদ এবং সূর্যের মধ্যে চলে আসবে। আর আস্তে আস্তে আঁধার গিলে খাবে। বাংলাদেশে পূর্ণিমা যদিও গতকাল হয়ে গিয়েছে, তাও এই গ্রহণ দেখা যাবে আমাদের আকাশে। আবহাওয়া অধিদপ্তর জানাচ্ছে,  রাত ১০টা ১০ অবধি দেখা যাবে এই গ্রহণ। পূর্ণ গ্রহণ হবে ৭টা ২৯ মিনিটে। আকাশে মেঘ না থাকলে বাংলাদেশের আকাশ থেকে খুব ভালভাবে দেখা যাবে এই গ্রহণ।

বিজ্ঞাপন

যখন চন্দ্রগ্রহণ হয় তখন চাঁদের রঙ এমনিই লালচে হয়। এর কারণ পৃথিবীর বায়ুমণ্ডল ভেদ করে তখনও কিছু আলো চাঁদের গায়ে লাগে। আর ঠিক যে কারণে সন্ধ্যার সময় আকাশ লালচে হয় ঠিক একই কারণে চন্দ্রগ্রহণে চাঁদও লালচে হয় যায়। লাল আলোর প্রতিসরণ কোণ বড় হওয়ায় তা বিচ্ছুরণ বেশি হয়।

তবে এবারের চাঁদ যেমন বেশিই বড় চাঁদের রঙও বেশিই লাল। কারণ, আমাদের পৃথিবীর বায়ুমণ্ডল ঠিক আগের মতো স্বচ্ছ নেই। বায়ু দূষণের ফলে সেখানে জমা হয়েছে কার্বন-ডাই-অক্সাইডের মতো গ্যাসের পুরু স্তর। ফলে চাঁদের গায়ে আজ যে লাল আলো পড়বে সেটা হবে গাঢ় লাল রঙ। ঠিক রক্তের মতো। এই রক্ত লাল চাঁদ বলে দিবে আমরা আমাদের পৃথিবীকে কতটা রক্তাক্ত করেছি।

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন