বিজ্ঞাপন

রক্ষণে দুর্বল আর্জেন্টিনা!

May 27, 2018 | 5:05 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

দরজায় কড়া নাড়ছে রাশিয়া বিশ্বকাপ। বিশ্বসেরা দলগুলোও ব্যাপক প্রস্তুতি নিয়ে লড়াইয়ে নামার অপেক্ষায়। এরইমধ্যে আসন্ন বিশ্বকাপকে ঘিরে পারদ চড়তে শুরু করেছে ফুটবল মহলে। ফেভারিটদের তালিকায় থাকা আর্জেন্টিনাকে নিয়ে কম আলোচনা হচ্ছে না। সমালোচনাও যে নেই তা নয়, আর্জেন্টিনাকে নিয়ে কয়েকদিন আগেই সমালোচনায় মেতে ওঠেছিলেন ১৯৮৬ সালের বিশ্বকাপ জয়ের নায়ক দিয়েগো ম্যারাডোনা।

এবার আর্জেন্টিনার দলের দুর্বলতা নিয়ে মুখ খুলেছেন দেশটির আরেক কিংবদন্তি ফুটবলার ক্লদিও ক্যানিজিয়া। ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপ এনে দিয়ে ফুটবল জাদুকর হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন ম্যারাডোনা। আর বিশ্বকাপ না জেতায় মেসিকে এখনও অনেকেই আর্জেন্টাইন আইকন হিসেবে মেনে নেয় না। ১৯৯০ এর বিশ্বকাপে আর্জেন্টিনা দলে ছিলেন, ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্র বিশ্বকাপেও দারুণ দুটি গোল করেছিলেন ক্যানিজিয়া। বিশ্বকাপে ম্যারাডোনার সাথে খেলেছিলেন তিনি। সবশেষ ২০০২ সালের আসরেও আকাশী-সাদা জার্সিতে মাঠে নেমেছিলেন। তার বিশ্বাস আলবিসেলেস্তেদের প্রতিনিধিত্ব করার সময় এবং ১০ নম্বর জার্সি পড়লেও ম্যারাডোনার মতো দলকে অনুপ্রেরণা দেওয়ার কাজটা মেসির জন্য অনেক বেশি কঠিন।

আর্জেন্টিনার হয়ে ৫০ ম্যাচ খেলা ক্যানিজিয়া ফিফার অফিসিয়াল ওয়েবসাইটে জানান, ‘ম্যারাডোনার মতো মেসি তার সতীর্থদের কাছ থেকে একই রকম সমর্থন পায় না। আমার মনে হয় এটিই সত্যি। তবে, আমাদের শক্তিশালী বিভাগ হচ্ছে আমাদের আক্রমণভাগ। যারা যে কোনো দলকে মুহূর্তেই ধ্বসিয়ে দিতে পারে। কিন্তু, আমাদের দুর্বল দিক হলো রক্ষণভাগ।’

বিজ্ঞাপন

রাশিয়া বিশ্বকাপের অন্যতম ফেভারিট গতবারের ফাইনালিস্ট আর্জেন্টিনা। এবারো দলের প্রাণভোমরা হয়ে খেলবেন মেসি। ক্লাব ফুটবলে এমন কোনো পুরস্কার নেই যা মেসি জেতেননি। ব্রাজিল বিশ্বকাপের ফাইনালের পর কোপা আমেরিকায় পর পর দুইবার ফাইনালে উঠেছিল মেসির দল। তিনবারই রানার্সআপ হয়ে ফিরেছে আর্জেন্টিনা। এবার রাশিয়ায় মেসির সঙ্গী হিসেবে আক্রমণভাগে রয়েছেন ম্যানচেস্টার সিটির সার্জিও আগুয়েরো, জুভেন্টাসের পাওলো দিবালা, গঞ্জালো হিগুয়েনরা। তবে, আর্জেন্টিনার কিংবদন্তি ম্যারাডোনা দলের জন্য যা করেছেন, মেসির জন্য তা করা কঠিন বলে মনে করেন ক্যানিজিয়া।

ক্যানিজিয়া আরও যোগ করেন, ‘মেসিকেই প্রত্যাশা পূরণের ভার বহন করতে হবে। এই গ্রীষ্মে রাশিয়ায় চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়ার ক্ষমতা আর্জেন্টিনার আছে। বর্তমান কোচ সাম্পাওলির বিশ্বকাপ স্কোয়াডে জায়গা করে নেওয়া হিগুয়েন দারুণ ছন্দে আছে। বিশ্বকাপ দলের সবচেয়ে সমালোচিত হলেও জুভেন্টাসের হয়ে সেরা স্কোরার সে। আমাদের এখনো অনেক কিছুতে ঘাটতি রয়েছে। যত দ্রুত সম্ভব সেগুলো সমাধান করা উচিৎ।’

বিশ্বকাপে ‘ডি’ গ্রুপে খেলবে আর্জেন্টিনা। গ্রুপের অন্য দলগুলো হলো আইসল্যান্ড, ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া। ১৬ জুন নবাগত আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে আসন্ন বিশ্বকাপে যাত্রা শুরু করবে দু’বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

বিজ্ঞাপন

রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার ২৩ সদস্যের মূল স্কোয়াড:
গোলরক্ষক: নাহুয়েল গুজম্যান, উইলফ্রেডো কাবালেরো এবং ফ্রাঙ্কো আরমানি।
ডিফেন্ডার: গ্যাব্রিয়েল মার্কাডো, ফেদ্রিকো ফ্যাজিও, নিকোলাস ওটামেন্ডি, ক্রিস্টিয়ান আনসালদি, নিকোলাস তাগলিয়াফিকো, হাভিয়ের মাশ্চেরানো, মার্কোস অ্যাকুনা এবং মার্কোস রোহো।
মিডফিল্ডার: এভার বানেগা, লুকাস বিগলিয়া, অ্যাঞ্জেল ডি মারিয়া, জিওভানি লো সেলসো, ম্যানুয়েল লানজিনি, ম্যাক্সিমিলিয়ানো মেজা এবং এডুয়ার্দো সালভিয়ো।
ফরোয়ার্ড: পাওলো দিবালা, লিওনেল মেসি, সার্জিও আগুয়েরো, গঞ্জালো হিগুয়েন, ক্রিস্টিয়ান পাভোন।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন