বিজ্ঞাপন

রথ উৎসবে মেতেছে ধামরাইবাসী

July 14, 2018 | 1:35 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ধামরাই: হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব রথযাত্রা আজ শুরু হচ্ছে। প্রতিবছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে রথযাত্রা শুরু হয়। এর ৯ দিনের মাথায় অনুষ্ঠিত হয় উল্টোরথযাত্রা। এবারের উল্টোরথযাত্রা অনুষ্ঠিত হবে ২২ জুলাই।

রথযাত্রা একেক অঞ্চলে একেক নামে পরিচিত। জগন্নাথ দেবের রথযাত্রার প্রচলন ভারতের উড়িষ্যা রাজ্যের পুরী জগন্নাথ দেবের মন্দির থেকে। বাংলাদেশেও ঢাকার উপকণ্ঠে সাভারের ধামরাইয়ে এ রথযাত্রা যশোমাধবের রথযাত্রা নামে উপমহাদেশ বিখ্যাত। গাজীপুরের জয়দেবপুরে এটি পরিচিত মাণিক্যমাধবের রথযাত্রা নামে।

৪০০ বছরের পুরানো ধামরাইয়ে ঐতিহ্যবাহী যশো-মাধবের এ রথযাত্রা উৎসব বিকেল ৬টায় টানের মধ্যদিয়ে শুরু হচ্ছে এর আনুষ্ঠানিকতা। এ রথকে ঘিরে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা রোধে প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে কঠোর নিরাপত্তা।

বিজ্ঞাপন

সরেজমিনে দেখা গেছে, শ্রী শ্রী যশোমাধবের ঐতিহ্য মণ্ডিত ধামরাইয়ের রথযাত্রা ঘিরে ধামরাইয়ের প্রতিটি ঘরে ঘরে বইছে আনন্দের জোয়ার। বারো মাসে তেরো পাবনের দেশ বাংলাদেশ। জাতি-ধর্ম নির্বিশেষে উৎসব মুখর ধামরাইবাসী। রথযাত্রা একটি মাত্র সম্প্রদায়ের ধর্মীয় গণ্ডির মধ্যে সীমাবদ্ব না থেকে স্ব:স্ফুতভাবে সর্বস্তরের মানুষের মাঝে পরমানন্দেও মিলনতীর্থে পরিণত হয়েছে। ৭৫ ফুট উঁচু আর ৪০ ফুট প্রস্থের দেবতাদের প্রতীকী আসন ও ছবি সম্বলিত রথটিকে কেউবা ধুয়ে মুছে দিচ্ছে, কেউবা রং-তুলির নিপুঁন আচঁলে রাঙানোর কাজ করছেন। রং-তুলি আচঁল থেকে বাদ পড়েনি রথ টেনে চলা অর্শ্ব-যুগলও। সৌন্দর্য বর্ধনের এমন কাজ করতে পেরে ভীষণ খুশি ভক্তরা।

ধামরাই রথযাত্রা আয়োজক কমিটির সাধারণ সম্পাদক বাবু নন্দ গোপাল সেন বলেন, এ উৎসব সার্বজনীন এ উৎসবকে জাঁকজমক করার জন্য সাব কমিটি গঠন করা হয়েছে। আশা করছি বরাবরের মতো এবারো জাকজমকপূর্ণভাবে হবে।

রথ-উৎসব পালন কমিটির ট্রেজারার মাধর চন্দ্র সরকার বলেন, এই রথযাত্রা হচ্ছে হিন্দু, মুসলমান খ্রিষ্টান বৌদ্বদের মিলনমেলা। এটি উপমহদেশের সবচেয়ে বড় রথযাত্রা। রথের মাধ্যমে সৃষ্টি কর্তাকে ডাকি এ জন্য রথ উৎসব।

বিজ্ঞাপন

ধামরাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রিজাউল হক দিপু বলেন। রথযাত্রার নিরাপত্তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। জেলা পুলিশের সাথে র‌্যাব ও সাদা পোশাকের পাঁচশ পুলিশ নিয়োজিত থাকবে। রথযাত্রায় আগত সকল অতিথির নিরাপত্তা নিশ্চিত করা হবে।

সারাবাংলা/এমএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন