বিজ্ঞাপন

রশিদ-অ্যান্ডারসন দেখলেন মুদ্রার এপিঠ-ওপিঠ

August 13, 2018 | 3:12 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ভারতের বিপক্ষে পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক ইংলিশরা জিতেছে ইনিংস ও ১৫৯ রানের বিশাল ব্যবধানে। এই ম্যাচে অপ্রত্যাশিত এক রেকর্ডে নাম লিখিয়েছেন ইংল্যান্ডের আদিল রশিদ। তবে, দারুণ এক রেকর্ডে নাম লিখিয়েছেন পেসার জেমস অ্যান্ডারসন।

ম্যাচে ‘কিছু না করেই’ আদিল রশিদ এই রেকর্ডে নাম লেখান। ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডস টেস্ট জয়ে কোনো ভূমিকাই নেই আদিল রশিদের। ইংলিশ অধিনায়ক জো রুট তাকে ভারতের দুই ব্যাটিং ইনিংসের কোনোটিতেই বোলিংয়ে আনেননি। প্রথম ইনিংসে ব্যাটিংয়েও নামতে পারেননি আদিল রশিদ। তারপরও ম্যাচ ফির সাড়ে ১২ হাজার পাউন্ড ঠিকই আদিল রশিদের অ্যাকাউন্টে যোগ হচ্ছে। ভারত প্রথম ইনিংসে ১০৭ রানে গুটিয়ে যায়, দ্বিতীয় ইনিংসে করে ১৩০ রান। আর ইংলিশরা নিজেদের প্রথম ইনিংসে করে ৩৯৬ রান। ৭ উইকেট হারিয়ে এই রান তোলার পর ইনিংস ঘোষণা করে দেয় ইংলিশরা।

ব্যাটিং-বোলিংয়ে সুযোগ না পাওয়া আদিল রশিদ ভারতীয় কোনো ক্রিকেটারের ক্যাচটাও লুফে নিতে সুযোগ পাননি, সুযোগ পাননি প্রতিপক্ষের কোনো ব্যাটসম্যানকে রানআউট করার। টেস্ট ক্রিকেটের ১৪১ বছরের ইতিহাসের ১৪তম খেলোয়াড় রশিদ যিনি একই ম্যাচে দলের জন্য কোনো ভূমিকাই রাখতে পারেননি। ১৩ বছরে ইংলিশ কোনো খেলোয়াড় হিসেবে প্রথম এমন রেকর্ডে নাম লেখালেন আদিল রশিদ। সবশেষ ২০০৫ সালে এই লর্ডসে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ইংলিশ অফ-স্পিনার গ্যারেথ ব্যাটি এই রেকর্ডে নাম লিখিয়েছিলেন।

বিজ্ঞাপন

এর আগে লর্ডসে ঐতিহাসিক এক রেকর্ড গড়েন ইংলিশ পেসার অ্যান্ডারসন। লর্ডসেই সাদা পোশাকে অভিষেক হওয়া অ্যান্ডারসন প্রথম কোনো পেসার হিসেবে এই ভেন্যুতে ১০০ উইকেট নিয়েছেন। দুই ইনিংস মিলিয়ে তিনি নেন মোট ৯টি উইকেট। প্রথম ইনিংসে ভারতকে ১০৭ রানে গুটিয়ে দিতে ২০ রানে ৫ উইকেট নেন অ্যান্ডারসন। দ্বিতীয় ইনিংসে ৯৯ উইকেট নিয়ে মাঠে নামেন অ্যান্ডারসন, তুলে নেন চারটি উইকেট। এখন লর্ডসে তার উইকেট সংখ্যা ১০৩টি।

অ্যান্ডারসনের আগে শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন একক কোনো ভেন্যুতে উইকেট শিকারে তিন অঙ্ক পেরিয়েছিলেন তিনবার। কলম্বোতে মুরালির উইকেট আছে সর্বোচ্চ ১৬৬টি, ক্যান্ডিতে আছে ১১৭টি এবং গলে আছে ১১১টি উইকেট। গলে ৯৯ উইকেট নিয়ে সেঞ্চুরির অপেক্ষায় আরেক লঙ্কান স্পিনার রঙ্গনা হেরাথ।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন