বিজ্ঞাপন

‘রাজাকারদের সন্তানদের চাকরিতে অযোগ্য ঘোষণার দাবি’

April 21, 2018 | 5:14 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সরকারি চাকরিতে বিদ্যমান ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহালের পাশাপাশি সব চাকরিতে স্বাধীনতা বিরোধী রাজাকারদের সন্তানদের অযোগ্য ঘোষণার দাবি জানিয়েছে ‘আমরা মুক্তিযোদ্ধার সন্তান’ নামের একটি সংগঠন।

শনিবার (২১ এপ্রিল) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে এক গণসমাবেশে এ দাবি জানান সংগঠনটির নেতাকর্মীরা। এসময় তারা বিসিএস প্রিলিমিনারি থেকেই মুক্তিযোদ্ধা কোটা কার্যকরসহ ৯ দফা দাবি তুলে ধরেন।

সমাবেশে যোগ দিয়ে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক আ ক ম জামাল উদ্দিন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কাজী সাইফুদ্দিন, আমরা মুক্তিযোদ্ধার সন্তানের সভাপতি সাজ্জাদ হোসেন, সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান শাহীনসহ সংগঠনের বেশ কয়েকজন নেতাকর্মী।

বিজ্ঞাপন

সম্প্রতি কোটা সংস্কার আন্দোলনের সমালোচনা করে গণসমাবেশে বক্তারা বলেন, তারা তাদের পূর্বপুরুষদের রক্তের অধিকার নিতে এসেছেন, কারও করুণা নিতে আসেন নি। এসময় আওয়ামী লীগ কোটা ব্যবস্থা বাতিল করে মুক্তিযুদ্ধের চেতনা বিরুদ্ধ কাজ করবে না বলে আশা প্রকাশ করেন বক্তারা।

সংগঠনটির পেশ করা ৯ দফা দাবির মধ্যে রয়েছে জাতির পিতা, মুক্তিযোদ্ধা ও প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি করা ব্যক্তিদের শাস্তি, মুক্তিযোদ্ধাদের সাংবিধানিক স্বীকৃতিসহ মুক্তিযোদ্ধা সুরক্ষা আইন প্রণয়ন, মুক্তিযোদ্ধা কোটায় চলমান সব নিয়োগ কার্যক্রম অব্যাহত রাখাসহ সব মন্ত্রণালয় ও বিভাগের কোটার শূন্য পদ সংরক্ষণ করে বিশেষ নিয়োগের মাধ্যমে পূরণ, রাষ্ট্রের নিরাপত্তার স্বার্থে স্বাধীনতাবিরোধীদের সম্পদ বাজেয়াপ্ত করাসহ স্বাধীনতাবিরোধীদের উত্তরসূরিদের সব চাকরিতে অযোগ্য ঘোষণা করা হয়, স্বাধীনতাবিরোধী জামায়াত-শিবিরকে নিষিদ্ধ করা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি বাসভবনে হামলাসহ দেশব্যাপী নৈরাজ্য সৃষ্টিকারী স্বঘোষিত রাজাকারদের কঠোর শাস্তি ও সবার জন্য চাকরিতে প্রবেশের বয়সসীমা তুলে দেওয়া। এছাড়া ১৯৭২ থেকে ২০১৮ সাল পর্যন্ত ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটায় শূন্য পদগুলোয় চলতি বছরেই নিয়োগের দাবি জানান গণসমাবেশে অংশ নেওয়া সংগঠনটির নেতারা।

সারাবাংলা/এমএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন