বিজ্ঞাপন

রাতে স্প্যানিশ জায়ান্ট আর জার্মান ফেভারিটের লড়াই

April 25, 2018 | 1:06 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ক্লাব ফুটবলের সফল দল কোনগুলো প্রশ্ন করলে একেবারে সবার উপরেই থাকবে রিয়াল মাদ্রিদ আর বায়ার্ন মিউনিখের নাম। শুধু স্পেন বা জার্মানি মধ্যে সীমাবদ্ধ না, বরং ইউরোপ ছাড়িয়ে পুরো বিশ্বেই জনপ্রিয়তার শীর্ষে এই দুই ক্লাব। লস ব্লাঙ্কোস আর বাভারিয়ানদের সাথে টেক্কা দিতে পারে এরকম ক্লাব হাতেগোনা দু-একটাই আছে। আর এই দুই দলই চ্যাম্পিয়ন্স লিগের সেমি ফাইনালের প্রথম লেগে মাঠে নামতে যাচ্ছে, ফুটবল বিশ্ব দেখতে পারবে হাইভোল্টেজ একটি ম্যাচ।

বুধবার (২৫ এপ্রিল) বাংলাদেশ সময় পৌনে একটায় চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালের প্রথম লেগে বায়ার্নের মাঠ আলিয়াঞ্জ অ্যারেনায় খেলতে নামবে রিয়াল।

সেমি ফাইনালের ড্র হওয়ার পর বিশ্বফুটবল যেন দু’ভাগে বিভক্ত। ফাইনালে কাকে ছেড়ে কাকে দেখবে। তারকা, মহা-তারকাদের ফুটবল লড়াই জমবে বলেই বিশ্বাস সবার। যে ম্যাচে অসাধারণ ফুটবল স্কিল দেখা যাবে, আবার হয়তো চোখ ধাঁধানো গোলও দেখা যাবে। ফুটবল বোদ্ধাদের মতে, স্পেনের বিখ্যাত ফুটবল সাম্রাজ্যের বিপক্ষে যুদ্ধ করতে নামবে জার্মানির হলিউড।

বিজ্ঞাপন

ম্যাচে দেখা মিলবে ফরাসি কিংবন্তি জিনেদিন জিদান আর জার্মান কিংবদন্তি ইয়ুপ হেইঙ্কেস, কোচ হিসেবে কেউ কারো চেয়ে কম নন। রিয়ালকে অন্য এক উচ্চতায় নিয়ে গেছেন জিদান। আর কোচিং ক্যারিয়ার ছেড়ে দিলেও বায়ার্ন কর্তৃপক্ষের অনুরোধে চতুর্থবারের মতো দায়িত্ব নিয়ে ক্লাবকে আরও শক্তিশালী করেছেন হেইঙ্কেস। তিনি রিয়ালের কোচ হিসেবে ১৯৯৭-৯৮ মৌসুমেও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতেছিলেন। বায়ার্নকেও জিতিয়েছিলেন চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা।

অন্য সব মৌসুমের মতো এই মৌসুমেও দুর্দান্ত ফর্মে রিয়ালের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। এবারের আসরে সব দলের বিপক্ষেই গোল করেছেন তিনি। ১০ ম্যাচে করেছেন ১৫ গোল। নিষেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরেছেন নিয়মিত অধিনায়ক সার্জিও রামোস। রিয়াল শিবিরে ইনজুরির কোনো খবর না থাকায় স্বস্তিতে রয়েছে স্প্যানিশরা। গোলরক্ষকের দায়িত্বে দুর্দান্ত কেইলর নাভাস। রোনালদো-নাভাস-রামোসের সঙ্গে দলের মূল একাদশে থাকতে পারেন ফর্মে থাকা কারভাহাল, রাফায়েল ভারানে, মার্সেলো, লুকা মদ্রিচ, ক্যাসিমিরো, টনি ক্রুস, ইসকো, করিম বেনজেমাদের মতো তারকারা।

এদিকে, ২৭তম বুন্দেসলিগা শিরোপা জিতে বেশ ফুরফুরে মেজাজে রয়েছে বায়ার্ন। দলে আছেন বোয়েটাং, রবার্ট লেভানোডফস্কি, ফ্রাঙ্ক রিবেরি, থমাস মুলার, ম্যাট হ্যামেলস, জশুয়া কিমিখ, জাভি মার্টিনেজ, ডেভিড আলাবা, আরিয়েন রোবেন, থিয়াগো আলকান্ত্রার মতো তারকারা। আরও আছেন গত জুলাইয়ে রিয়াল থেকে ধারে বায়ার্নে খেলতে আসা ২৬ বছর বয়সী কলম্বিয়ান তারকা হামেস রদ্রিগেজ। তবে, চোটের কারণে খেলতে পারবেন না কিংসলে কোম্যান, আরতুরো ভিদাল আর ম্যানুয়েল ন্যুয়ের।

বিজ্ঞাপন

শেষবার বায়ার্নের মাঠে খেলতে এসে ১-০ গোলে পিছিয়ে ছিল রিয়াল। পরে রোনালদোর জোড়া গোলে জয় তুলে নেয় স্প্যানিশরা। দুই দলের শেষ পাঁচবারের দেখায় প্রতিবারই জয় পেয়েছে রিয়াল। তবে, ১৯৭৫ সালের পর থেকে ২৪ বার মুখোমুখি হয় দুই দল। ১১ বার করে জিতেছে দুই দলই। বাকি দুটি ম্যাচ ড্র হয়েছিল।

শেষ ৫ ম্যাচের চারটিতেই গোল হজম করতে হয়েছে রিয়ালকে। চ্যাম্পিয়ন্স লিগে গত ১২ ম্যাচে অপ্রতিরোধ্য রিয়াল গোল হজম করেছে ১০টি। আর গত ৮ ম্যাচেই হারেনি বায়ার্ন। নিজেদের মাঠে এই মৌসুমে কোনো ম্যাচই হারেনি জার্মান চ্যাম্পিয়নরা, শেষ ৬ ম্যাচের ৫টিতেই গোল হজম করেনি, দিয়েছে ৫ বা তার বেশি করে গোল।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন