বিজ্ঞাপন

রানা প্লাজা ধস: ইমারত আইনের মামলায় সাক্ষ্য পিছিয়েছে

June 27, 2018 | 4:34 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সাভারের রানা প্লাজা ধসের ঘটনায় ইমারত নির্মাণ আইনের মামলায় ভবন মালিক সোহেল রানাসহ ১৮ আসামির বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ পিছিয়ে দিয়েছেন আদালত। বুধবার (২৭ জুন) মামলাটি সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য ছিল।

আদালতে কয়েকজন আসামির পক্ষে হাইকোর্ট মামলার কার্যক্রম স্থগিত করেছেন। এ অবস্থায় অন্যান্য আসামিদের পক্ষে মামলার কার্যক্রম চলতে পারে না জানিয়ে সাক্ষ্যগ্রহণ পেছানোর আবেদন করেন আসামিপক্ষের আইনজীবীরা।

এদিন ঢাকার জেলা ও দায়রা জজ মো. হেলাল উদ্দিন আসামিপক্ষের সময়ের আবেদন মঞ্জুর করে আগামী ২৯ আগষ্ট সাক্ষ্যগ্রহণের পরবর্তী তারিখ ধার্য করেছেন।

বিজ্ঞাপন

২০১৫ সালের ১ জুন ইমারত নির্মাণ আইনের মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সিনিয়র এএসপি বিজয় কৃষ্ণ কর সোহেল রানাসহ ১৮ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট প্রদান করেন।

মামলার আসামিরা হলো- ভবন মালিক সোহেল রানা, তার বাবা আব্দুল খালেক ওরফে কুলু খালেক, মা মর্জিনা বেগম, সাভার পৌরসভার মেয়র রেফাত উল্লাহ, কাউন্সিলর মোহাম্মাদ আলী খান, উপ-সহকারী প্রকৌশলী রাকিবুল হাসান রাসেল, নিউওয়েব বাটন লিমিটেডের চেয়ারম্যান বজলুস সামাদ আদনান, সাইট ইঞ্জিনিয়ার মো. সারোয়ার কামাল, আমিনুল ইসলাম, নিউওয়েব স্টাইলের ব্যবস্থাপনা পরিচালক মাহমুদুর রহমান তাপস, ইথার টেক্সটাইলের চেয়ারম্যান আনিসুর রহমান ওরফে আনিসুজ্জামান, সাভার পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা উত্তম কুমার রায়, প্রকৌশলী রফিকুল ইসলাম, গার্মেন্টস ব্যবসায়ী মাহবুবুল আলম, সাবেক সহকারী প্রকৌশলী মাহবুবুর রহমান, নগর পরিকল্পনাবিদ ফারজানা ইসলাম, নান্টু কন্ট্রাকটার এবং রেজাউল ইসলাম।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে নয়তলা ভবন রানা প্লাজা ধসে পড়লে ১ হাজার ১৩৬ জন মারা যান। আহত হন ১ হাজার ৫২৪ জন শ্রমিক। এ ঘটনায় নিখোঁজও রয়েছেন অনেকে।

বিজ্ঞাপন

ভবন ধসে প্রাণহানির এ ঘটনায় সে সময় ‘অবহেলাজনিত মৃত্যুর’ অভিযোগে একটি মামলা করেন সাভার থানার এসআই ওয়ালী আশরাফ। ওই মামলার এজাহারে সোহেল রানাসহ ২১ জনকে আসামি করা হয়। তবে অভিযোগপত্রে ৪১ জনকে আসামি করে তাদের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়। এরপরর ইমারত বিধি মেনে রানা প্লাজা নির্মাণ করা হয়নি, এমন অভিযোগে রানাসহ ১৩ জনকে আসামি করে সাভার মডেল থানায় আরেকটি মামলা করেছিলেন রাজউকের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. হেলাল আহমেদ।

আরও পড়ুন: পেছালো এমপিপুত্র রনির জোড়া খুনের অধিকতর যুক্তিতর্ক

সারাবাংলা/এআই/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন