বিজ্ঞাপন

রাশিয়ার মিসাইলেই বিধ্বস্ত হয় মালেশিয়ার এমএইচ১৭: তদন্ত দল

May 24, 2018 | 5:16 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

চার বছর আগে ইউক্রেনে মালয়েশিয়ার উড়োজাহাজ এমএইচ১৭ বিধ্বস্ত হওয়ার পেছনে ছিল রাশিয়ান সেনাবাহিনীর ছোড়া মিসাইল। নেদারল্যান্ডসের নেতৃত্বে আন্তর্জাতিক এক তদন্তকারী দল এ তথ্য জানিয়েছে।

তদন্ত দলের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, যে মিসাইলের আঘাতে বিমানটি বিধ্বস্ত হয়, তা রাশিয়ার কার্স্ক শহর থেকে ছোড়া হয় এবং এটি নিক্ষেপ করে দেশটির সেনাবাহিনীর ৫৩ বিগ্রেড।

বৃহস্পতিবার (২৪ মে) ডাচ তদন্তকারী উইলবার্ট পলিসিন সাংবাদিকদের বলেন, ‘যে রকেটটি মিসাইল বয়ে নিয়ে এসেছিল, তা রাশিয়ার সেনাবাহিনীর। এটি দেশটির ৫৩ বিগ্রেড থেকে ছোড়া হয়েছিলো বলে তদন্ত দল নিশ্চিত হয়েছে।’

বিজ্ঞাপন

এ বিষয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘আমরা তাদের বক্তব্যকে পুরোপুরি সত্য হিসেবে মেনে নিতে পারি না। আর আমি এ বিষয়ে নিশ্চিত যে তারা তাদের দাবির পক্ষে কোনো প্রমাণ দিতে পারবে না।’

বিজ্ঞাপন

গত প্রায় চার বছর ধরে এই দুর্ঘটনা নিয়ে তদন্ত করছেন যৌথ তদন্তকারী দল (জেআইটি)। নেদারল্যান্ডের একজন কর্মকর্তাকে প্রধান করে এই তদন্ত দলে অস্ট্রেলিয়া, বেলজিয়াম, মালয়েশিয়া ও ইউক্রেনের কর্মকর্তাদের রাখা হয়েছে।

২০১৫ সালের অক্টোবরে ডাচ সেফটি বোর্ড ঘোষণা দিয়েছিল, মালয়েশিয়ার ওই বিমান রাশিয়ার ছোড়া বিইউকে মিসাইলের আঘাতেই বিশ্বস্ত হয়। তবে রাশিয়া শুরু থেকেই এই অভিযোগ অস্বীকার করে আসছে।

২০১৪ সালে মালেশিয়ার এই বিমানটি ইউক্রেনের রুশপন্থি বিদ্রোহীদের প্রাধান্য আছে— এমন একটি অঞ্চলে ধসে পড়ে। বিমানটিতে থাকা ২৯৮ জন যাত্রীর সবাই মারা যান। তাদের বেশিরভাগই ছিলেন নেদারল্যান্ডসের নাগরিক।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআইএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন