বিজ্ঞাপন

জাতীয় সংসদ নির্বাচন: রাষ্ট্রপতির সঙ্গে ইসির সাক্ষাৎ ১ নভেম্বর

October 21, 2018 | 8:11 pm

।। গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামী জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি বিষয়ে জানাতে আগামী ১ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। তফসিল ঘোষণার অগে ইসি সচিবালয় থেকে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের সময় চাওয়া হলে রাষ্ট্রপতির কার্যালয় থেকে কমিশনকে এই সময় দেওয়া হয়েছে। এদিন বিকেল ৪টায় ইসি’র সঙ্গে সাক্ষাৎ করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

রোববার (২১ অক্টোবর) সন্ধ্যায় রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন সারাবাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘নির্বাচন কমিশনের পক্ষ থেকে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের সময় চাওয়া হয়েছিল। তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে ১ নভেম্বর বিকেল ৪টায় সাক্ষাতের সময় দেওয়া হয়েছে।’

এর আগে, রোববার বিকেলে ইসির ৩৭তম কমিশন সভা শেষে নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ বলছেন, রাষ্ট্রপতির সাক্ষাৎ চেয়ে আবেদন করেছে ইসি। রাষ্ট্রপতির দফতর থেকে এখনও লিখিতভাবে সাক্ষাতের সময় ইসিকে নিশ্চিত করা হয়নি।

বিজ্ঞাপন

তিনি বলেন, রাষ্ট্রপতির অনুমতি নিয়ে একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করবে কমিশন। তবে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাতের পর আরেকটি কমিশন সভা হবে। ওই সভাতেই তফসিল বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

ইসি সূত্র জানায়, সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করতে অনুমতি চেয়ে গত ৮ অক্টোবর ইসি সচিবালয় থেকে বঙ্গভবনে চিঠি পাঠানো হয়। চিঠিতে আগামী ২৮, ২৯ ও ৩০ অক্টোবরের যেকোনো একদিন রাষ্ট্রপতির কাছে সময় চাওয়া হয়েছে। তবে ইসির নির্ধারিত সময়ের একদিন পর আগামী ১ নভেম্বর সময় দেওয়া হয়েছে রাষ্ট্রপতির দফতর থেকে।

ইসি সূত্র জানায়, সংবিধান অনুযায়ী আগামী ৩১ অক্টোবর থেকে ২৮ জানুয়ারি মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের আইনি বাধ্যবাধকতা রয়েছে। নভেম্বর মাসের প্রথম সপ্তাহে তফসিল ঘোষণা করে ডিসেম্বর মাসের তৃতীয় সপ্তাহে নির্বাচন করতে চায় ইসি। তাই তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে চাইছে নির্বাচন কমিশন।

বিজ্ঞাপন

রেওয়াজ অনুযায়ী, সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে থাকে নির্বাচন কমিশন। সাক্ষাতে সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগে সার্বিক প্রস্তুতি রাষ্ট্রপতিকে অবহিত করা হয়। এসময় পাঁচ নির্বাচন কমিশনার উপস্থিত থাকেন। দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার ৬ দিন আগে ২০১৩ সালের ১৯ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেছিল কাজী রকিবের নেতৃত্বাধীন নির্বাচন কমিশন।

আরও পড়ুন-

রাষ্ট্রপতির অনুমতি নিয়ে তফসিল ঘোষণা: ইসি সচিব

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন