বিজ্ঞাপন

রাস্তার দেয়ালে পেইন্টিং করা কিশোরটিই ব্রাজিলের দলপতি

May 23, 2018 | 5:42 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

কোনো কল্পকাহিনী নয়, বরং অচেনা এক কিশোরের বিশ্বজয়ের স্বপ্নগাথার ইতিহাস তৈরি করে সবার সামনে এনেছেন ব্রাজিলের তারকা গ্যাব্রিয়েল জেসুস। এবার সেই ইতিহাসের পরিপূর্ণতা দিতে চলেছেন ইংলিশ প্রিমিয়ার লিগের এই মৌসুমের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিতে খেলা এই ব্রাজিলিয়ান। প্রথমবারের মতো জাতীয় দলের অধিনায়কত্ব পেতে চলেছেন জেসুস।

২০১৪ সালে যখন ব্রাজিলে বিশ্বকাপের আসর বসেছিল, তখন জেসুসকে তেমন কেউ চিনতেন না। ম্যানচেস্টার সিটিতে খেলার সুযোগ পাওয়ার পর জেসুসের কিছু ছবি ভাইরাল হয়। দেখা যায় ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের সময় কিশোর এই ফুটবলার রাস্তায় ও দেয়ালে দেয়ালে পেইন্টিং করে বেড়াচ্ছেন। ১৭ বছর বয়সী জেসুস তখন সাও পাওলোর ক্লাব পালমেইরাসে খেলতেন। তখন মেজর টুর্নামেন্টের প্রস্তুতির জন্য নিজ শহরের রাস্তায় পেইন্টিং করছিলেন জেসুস।

চার বছর আগে যে জেসুস ব্রাজিলের রাস্তায় রাস্তায় পেইন্টিং করতেন, চার বছর পর সেই জেসুসের ছবিই শোভা পাচ্ছে ফুটবল স্বর্গ ব্রাজিলের রাস্তায় রাস্তায়, দেয়ালে দেয়ালে। এবার তিনি হতে চলেছেন জাতীয় দলের দলপতি। আগামী ৩ জুন ক্রোয়েশিয়ার বিপক্ষে বিশ্বকাপের প্রীতি ম্যাচে মুখোমুখি হবে ব্রাজিল। সেই ম্যাচে জেসুসের কাঁধে তুলে দেওয়া হবে জাতীয় দলের নেতৃত্বভার।

বিজ্ঞাপন

নেইমার, থিয়াগো সিলভা, ফেলিপে লুইস, উইলিয়ান কিংবা ফার্নান্দিনহোদের মতো অভিজ্ঞদের পেছনে ফেলে বিশ্বকাপে ব্রাজিল অধিনায়কের আর্মব্যান্ড পরতে যাচ্ছেন ২১ বছর বয়সী স্ট্রাইকার জেসুস। বিশ্বকাপের আগেই ছিটকে গেছেন ব্রাজিলের সাম্প্রতিককালের অধিনায়ক দানি আলভেজ। রাশিয়া বিশ্বকাপের জন্য ২৩ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করলেও ব্রাজিল কোচ তিতে অধিনায়কের নাম জানাননি।

এ প্রসঙ্গে তিনি জানান, ‘আমাদের শুরুর একাদশের বেশ কয়েকজন সিনিয়রের অধিনায়কত্ব করার অভিজ্ঞতা রয়েছে। অধিনায়কত্ব না করা একমাত্র খেলোয়াড় শুধুমাত্র জেসুস। দানি আলভেজের বদলে কে অধিনায়ক হিসেবে থাকবে, সেটা এখনই জানাচ্ছি না। ক্রোয়েশিয়ার বিপক্ষে জেসুসকে দলপতির ভূমিকায় দেখা যেতে পারে।’

বিজ্ঞাপন

বিশ্বকাপের আগে ৩ জুন ক্রোয়েশিয়া এবং ১০ জুন অস্ট্রিয়ার বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলবে ব্রাজিল। বিশ্বকাপের মূল ম্যাচের জন্য জেসুসকে ব্রাজিল অধিনায়কের আর্মব্যান্ড সঁপে দেয়ার আগে প্রস্তুতিমূলক প্রীতি ম্যাচগুলোয় তাকে অধিনায়কত্ব দিয়ে পরীক্ষা করে নিতে চান তিতে। প্রীতি ম্যাচগুলোর পারফরম্যান্সের উপর ভিত্তি করেই বিশ্বকাপের মূল অধিনায়ক ঘোষণা করবেন ব্রাজিলিয়ান কোচ, ‘আমরা অধিনায়কের এই পালাবদল জারি রাখবো। এভাবেই খেলোয়াড়দের মধ্যকার নেতৃত্বগুণ সম্পর্কে ধারণা পাওয়া যায়। হ্যাঁ, এটা সত্যি যে জেসুসের চেয়ে রবাতো ফিরমিনো এই মৌসুমে ভালো খেলেছে। জেসুস প্রায় পুরোটাই ইনজুরিতে কাটিয়েছে। তবে ব্রাজিলের জার্সি গায়ে জেসুস অসাধারণ খেলে। তাই এখন জেসুসই আমাদের মূল স্ট্রাইকার।’

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন