বিজ্ঞাপন

রেলওয়ের বেদখল হওয়া জমি উদ্ধারের কাজ দ্রুত করার সুপারিশ

July 23, 2018 | 9:45 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: রেলওয়ের বেদখলকৃত জমি উদ্ধারের কার্যক্রম আরো ত্বরান্বিত করতে সুপারিশ করেছে জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। গতকাল রোববার (২২ জুলাই) দশম জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৪৬তম বৈঠকে এই সুপারিশ করা হয়।

কমিটি সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর বৈঠকে সভাপতিত্ব করেন। কমিটি সদস্য রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক, মুহাম্মদ মিজানুর রহমান, মো. সিরাজুল ইসলাম মোল্লা এবং ইয়াসিন আলী এবং রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এছাড়া বৈঠকে ঢাকার বঙ্গবাজারের কাছে ফুলবাড়িয়া আনন্দবাজার এলাকায় ২.৮৭ একর রেলভূমিতে ‘আখাউড়া থেকে লাকসাম পর্যন্ত ডুয়েলগেজ ডাবল রেল লাইন এবং বিদ্যমান রেল লাইনকে ডুয়েলগেজে রূপান্তর’ শীর্ষক প্রকল্প থেকে ইঞ্জিনিয়ার’স প্রধান ভবনের নির্মাণ কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

বিজ্ঞাপন

চট্টগ্রাম বন্দরের বে-টার্মিনালের সাথে রেলওয়ের সংযোগ স্থাপনের কার্যক্রম, চট্টগ্রাম বন্দর এলাকায় পিপিপি, যৌথ মালিকানায় কন্টেইনার ইয়ার্ড নির্মাণ, ফয়ে’স লেকের রেলওয়ের জমি রেলওয়ের নিয়ন্ত্রণে আনার বিষয়ে, ঢাকার বঙ্গবাজারে রেলওয়ের জায়গায় আইকন ভবন নির্মাণের সর্বশেষ অবস্থা, ১৯৭১ সালের ২৫মার্চ বৃহস্পতিবার অনুষ্ঠেয় কার্যক্রম স্মৃতি বিজড়িত সিআরবি কাঠের বিল্ডিংয়ের রক্ষণাবেক্ষণ, দশম জাতীয় সংসদকালীন সময় রেলপথ মন্ত্রণালয়ের ব্যয় বৃদ্ধি প্রকল্পের সংখ্যা, বৃদ্ধির যৌক্তিকতা, ঠিকাদার প্রতিষ্ঠানের নাম ও ব্যয় বৃদ্ধি অনুমোদনকারী কর্তৃপক্ষ কোনো নীতিমালার আলোকে ব্যয় বৃদ্ধি করেছে এ সম্পর্কে আলোচনা করা হয়।

কমিটি রেলওয়ের আয় বৃদ্ধির লক্ষ্যে অব্যবহৃত জমি গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের আদলে পিপিপি, শিয়ারিং, জয়েন্টভেঞ্চারের মাধ্যমে দ্রুত অবকাঠামো নির্মাণ করার সুপারিশ করে। এছাড়া বিশ্বের যে দেশে রেলওয়ে কলেজ, বিশ্ববিদ্যালয় আছে সেখানে সংসদীয় কমিটির পরিদর্শনের ব্যবস্থা গ্রহণ করতে সুপারিশ করে কমিটি।

আরও পড়ুন: একদিকে হামলা, অন্যদিকে ‘অপহরণ চেষ্টার’ অভিযোগ

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন