Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ক্লিফটনের পোশাক শ্রমিকরা পাবেন বিনামূল্যে উচ্চ শিক্ষার সুযোগ


৫ আগস্ট ২০১৯ ২৩:১৬

ঢাকা: ক্লিফটন গ্রুপে কর্মরত নারী পোশাক শ্রমিকদের জন্য উচ্চ শিক্ষার দ্বার উন্মোচিত হলো। আর্ন্তজাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান’র (এ.ইউ.ডব্লিউ) সঙ্গে ক্লিফটন গ্রুপের এ সংক্রান্ত সমঝোতা স্মারক সই হয়েছে।

‘পাথ ওয়েজ ফর প্রমিস’ স্কলারশিপের আওতায় প্রতিবছর পাঁচজন শ্রমিক এই সুযোগ পাবেন। চুক্তি অনুযায়ী, টিউশন ফি, বই, আবাসন, প্রাথমিক স্বাস্থ্যসেবা, খাবার এবং অন্যান্য ব্যয় বহন করবে এ.ইউ.ডব্লিউ। অন্যদিকে ক্লিফটন গ্রুপ মাসিক বেতন দেবে।

বিজ্ঞাপন

উচ্চ মাধ্যমিক পাস করা নারী শ্রমিকরা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পাবেন। নির্বাচিত হলে তাদের এই সুযোগ দেওয়া হবে। এ বছর দুই শ্রমিক ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। তারা হলেন, জান্নাতুল ফেরদৌস ও তানজিনা আক্তার।

বিশ্ববিদ্যালয়ে তারা এক বছরের কোর্স সম্পন্ন করবে। যেখানে তাদের ইংরেজি, গণিতসহ নানা বিষয়ে পড়ানো হবে। এরপর উত্তীর্ণ হলে তাদের ‘অ্যাকসেস’ প্রোগ্রামে নেওয়া হবে, যেখানে এক বছর শিক্ষার্থীদের গণিত ও ইংরেজির পাশাপাশি বিজ্ঞান ও অন্যন্য বিষয়ের ওপর দক্ষ করে গড়ে তোলা হবে। এসব শিক্ষার্থীরা তিন বছরের স্নাতক পর্যায় পড়াশোনায় অংশ নেবে। সাফল্যের সঙ্গে পড়ালেখা শেষ করলে এ.ইউ.ডব্লিউ-এর পক্ষ থেকে ব্যাচেলর ডিগ্রি দেওয়া হবে।

চট্টগ্রামে ক্লিফটন গ্রুপের প্রধান কার্যালয়ে সোমবার (৫ আগস্ট) এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের পক্ষে রেজিস্ট্রার ড. ডেভ ডোল্যান্ড ও ক্লিফটন গ্রুপের সিনিয়র ডিরেক্টর এম.ডি.এম মহিউদ্দিন চৌধুরী সমঝোতা স্মারকে সই করেন।

বিজ্ঞাপন

এ সময় ক্লিফটন গ্রুপের পক্ষে পরিচালক ওয়াহিদা জেসমিন, পরিচালক মো. মিনহাজ উদ্দিন চৌধুরী, সৈয়দা আলিজা হক, মার্চেন্ডাইজিং বিভাগের পরিচালক আশুতোষ বিশ্বাস, প্রশাসন বিভাগের ব্যবস্থাপনা পরিচালক এস এম শাহ নেওয়াজ, আমদানি-রফতানি বিভাগের ব্যবস্থাপনা পরিচালক এস এম রাশেদ, অর্থ ও হিসাব বিভাগের ব্যবস্থাপনা পরিচালক ওয়াহিদ উল্লাহ, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট বিভাগের ব্যবস্থাপনা পরিচালক নুরুন নাহার বেগম এবং ক্লিফটন গ্রুপ থেকে ২০১৯ শিক্ষাবর্ষে স্কলারশিপ পাওয়া দুই শিক্ষার্থী তানজিনা আক্তার এবং জান্নাতুল ফেরদৌস উপস্থিত ছিলেন।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান’র পক্ষে ছিলেন অধ্যাপক রেহানা খান, ডিন অব স্টুডেন্টস রানিয়া কাসেম, অধ্যাপক ড. টিফিনি কোন, মোহাম্মদ ওবায়দুর রহমানসহ অনেকে।

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর