বিজ্ঞাপন

রোনালদোর থেকে পিছিয়ে মেসি, সেরা দশে নেই কেউ

September 22, 2018 | 5:38 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

প্রতিপক্ষের ডিফেন্ডার কিংবা গোলরক্ষককে বোকা বানিয়ে সেট পিছ থেকে গোল আদায় করে নিতে জুড়ি নেই বর্তমান সময়ের সেরা দুই ফুটবলার মেসি এবং রোনালদোর। কিন্তু, ফ্রি-কিক থেকে স্কোর করে নেওয়ার তালিকা তৈরি করলে শীর্ষ দশে নেই তারা। সেখানে জুভেন্টাসের পর্তুগিজ তারকার থেকে অনেকটাই পিছিয়ে বার্সেলোনার আর্জেন্টাইন তারকা মেসি।

চ্যাম্পিয়ন্স লিগের এই আসরে মেসি নিজের প্রথম ম্যাচেই হ্যাটট্রিক করেছেন। পিএসভির বিপক্ষে হ্যাটট্রিক করা সেই ম্যাচে ফ্রি-কিক থেকেও গোল করেছেন বার্সার প্রাণভোমরা। ২০১৮ সালে সেট পিছ থেকে সর্বোচ্চ আটবার গোল করেছেন মেসি। তার দখলে এখন ৪২টি ফ্রি-কিক গোল। এর মধ্যে ৩৬ বার ক্লাব বার্সার হয়ে আর ৬ বার জাতীয় দল আর্জেন্টিনার হয়ে গোল করেছেন মেসি।

এদিকে, ফ্রি-কিক থেকে গোল আদায়ে মেসির থেকে এগিয়ে থাকা রোনালদোর নামের পাশে রয়েছে ৫৬টি গোল। এর মধ্যে সাবেক ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১৪ বার, রিয়াল মাদ্রিদের হয়ে ৩৪ বার আর জাতীয় দল পর্তুগালের হয়ে আটবার গোল করেছেন রোনালদো। চ্যাম্পিয়ন্স লিগের আসরে পর্তুগিজ তারকা ১২ বার ফ্রি-কিক থেকে গোল করেছেন। সবশেষ জাতীয় দলের হয়ে রাশিয়া বিশ্বকাপে স্পেনের বিপক্ষে ফ্রি-কিক থেকে গোল করেন তিনি। ম্যাচটি ৩-৩ গোলে ড্র হয়। রোনালদো একাই তিনটি গোল করেন।

বিজ্ঞাপন

বার্সার হয়ে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়া মেসি নেই ফ্রি-কিক থেকে সবচেয়ে বেশি গোল করার রেকর্ডে সেরা দশের মধ্যে। ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদের হয়ে খেলা রোনালদোও নেই সেই তালিকায়। তবে, ইতিহাসের অন্যতম সেরা দুই খেলোয়াড় পেলে ও ম্যারাডোনা দুজনই রয়েছেন সে তালিকায়।

ফ্রি-কিক থেকে সবচেয়ে বেশি গোল করা সেরা দশ
১. জুনিনহো (ব্রাজিল): ৭৭ গোল
২. পেলে (ব্রাজিল): ৭০ গোল
৩. ভিক্টর লেগরোতাগলি (আর্জেন্টিনা): ৬৬ গোল
৪. রোনালদিনহো (ব্রাজিল): ৬৬ গোল
৫. ডেভিড বেকহ্যাম (ইংল্যান্ড): ৬৫ গোল
৬. দিয়েগো ম্যারাডোনা (আর্জেন্টিনা): ৬২ গোল
৭. জিকো (ব্রাজিল): ৬২ গোল
৮. রোনাল্ড কোম্যান (নেদারল্যান্ডস): ৬০ গোল
৯. রোজারিও চেনি (ব্রাজিল): ৫৯ গোল
১০. মার্সেলিনহো ( ব্রাজিল): ৫৯ গোল

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন