বিজ্ঞাপন

রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক অপরাধ আদালতের তদন্ত শুরু

September 19, 2018 | 11:26 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মিয়ানমারের সংখ্যালঘু রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর দেশটির সেনাবাহিনীর চালানো মানবতাবিরোধী অপরাধের প্রাথমিক তদন্ত  শুরু করেছে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। বুধবার (১৯ সেপ্টেম্বর) সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে একথা জানানো হয়।

আন্তর্জাতিক অপরাধ আদালতের আইনজীবী ফাতো বেনসুদা বলেন, প্রাথমিক তদন্তের ফলাফলের সূত্র ধরে পূর্ণাঙ্গ তদন্ত পরিচালনা করতে পারে আইসিসি। এক্ষেত্রে রোহিঙ্গাদের জোরপূর্বক দেশত্যাগে বাধ্য করা হয়েছে কিনা সে বিষয়ে দৃষ্টিপাত করা হবে। এরমধ্যে রোহিঙ্গাদের মৌলিক মানবাধিকার হরণ, হত্যাযজ্ঞ, যৌন নির্যাতন, ধ্বংসযজ্ঞ, লুণ্ঠন ইত্যাদি বিষয়গুলো অন্তর্ভুক্ত থাকবে।

মিয়ানমার আইসিসি’র সদস্যভুক্ত না হলেও বাংলাদেশ সংস্থাটির সদস্য। ইতোমধ্যে, প্রায় সাত লক্ষ রোহিঙ্গা শরণার্থী পার্শ্ববর্তী বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাই আন্তঃসীমান্ত অনুপ্রবেশের কারণ যাচাই করে এই ঘটনার বিচার সম্ভব বলে মনে করেন আন্তর্জাতিক অপরাধ আদালত।

বিজ্ঞাপন

আরও পড়ুন: ‘মিয়ানমারকে আইসিসির মুখোমুখি করুক জাতিসংঘ’

উল্লেখ্য, মিয়ানমারে রোহিঙ্গাদের উপর চালানো নিপীড়নের বিষয়ে গতমাসে একটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করে জাতিসংঘ। এরপর থেকেই মিয়ানমারের ওপর আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপ জোরালো হয়। রোহিঙ্গা ইস্যুর তদন্ত ও বিচার কাজে আইসিসির ভূমিকা জানতে চেয়ে আবেদন করেন আইনজীবী ফাতো বেনসুদা। আবেদনের পর গত ৬ সেপ্টেম্বর নেদারল্যান্ডের হেগ এ অবস্থিত আইসিসির তিন বিচারক নিয়ে গঠিত প্রি ট্রায়াল কোর্ট মিয়ানমারকে বিচারের মুখোমুখি করা যাবে বলে রায় দেয়। ফলে, রোহিঙ্গা ইস্যুতে আইসিসির তদন্ত ও বিচারকাজ পরিচালনার সুযোগ ঘটে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন