বিজ্ঞাপন

রোহিঙ্গা ইস্যুতে জাতিসংঘ ও কানাডার বিশেষ দূত আসছেন

July 7, 2018 | 8:12 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর মিয়ানমার বিষয়ক বিশেষ দূত বব রে রোহিঙ্গা ইস্যুতে রোববার (৮ জুলাই) সকালে ঢাকা আসছেন। অন্যদিকে, একই ইস্যুতে জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত ক্রিস্টিন স্কেরনার বার্গনার ১২ জুলাই আসছেন বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।

এদিকে, জাতিসংঘের মানবাধিকার বিশেষজ্ঞ ইয়ংহি লি রোহিঙ্গা ইস্যুতে এখন ঢাকা সফরে রয়েছেন। রোববার বিকেলে তার সফরে পাওয়া তথ্য-উপাত্ত গণমাধ্যমকর্মীদের সঙ্গে এক প্রেস কনফারেন্সে জানানোর কথা রয়েছে। তিনি ১০ দিনের সফরে গত ২৯ জুন ঢাকায় আসেন।

কানাডার প্রধানমন্ত্রীর মিয়ানমার বিষয়ক বিশেষ দূত বব রায়ে রোহিঙ্গা সংকট নিয়ে এর আগে ৩ বার কক্সবাজারের একাধিক শিবির পরিদর্শন করেছেন। পরিদর্শন শেষে তিনি কানাডার প্রধানমন্ত্রীকে এই সংকট সমাধানে ১৭টি বিষয়ে প্রস্তাব করেন।

বিজ্ঞাপন

কানাডার বিশেষ দূত বব রায়ে তার প্রস্তাব সম্পর্কে কানাডার একটি রেডিওকে বলেন, কানাডার উচিত মানবিক আর্থিক সহায়তা এবং এই খাতের উন্নয়ন ব্যয় বন্ধ করে দেওয়া। বরং যারা (নির্যাতিত রোহিঙ্গা) স্বেচ্ছায় কানাডাতে আশ্রয় প্রার্থণা করবে, তাদেরকে শরণার্থী হিসেবে আশ্রয় দেওয়া।

ক্রিস্টিন স্কেরনার বার্গনার গত ২৬ এপ্রিল জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত হিসেবে নিয়োগ পাওয়ার পর এরই মধ্যে মিয়ানমার সফর করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানা গেছে, বব রে এবং ক্রিস্টিন স্কেরনার বার্গনার ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীসহ বিভিন্ন দাতা সংস্থার প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

বিজ্ঞাপন

গত বছরের আগস্ট থেকে রাখাইনে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমারের জান্তা বাহিনীর নির্যাতন শুরু হলে সীমান্ত দিয়ে রোহিঙ্গারা বাংলাদেশে প্রবেশ করতে থাকে। মানবিক কারণে বাংলাদেশ রোহিঙ্গাদের আশ্রয় দেয়।

সবশেষ তথ্য অনুযায়ী, ১১ লাখের বেশি রোহিঙ্গা জনগোষ্ঠী বর্তমানে কক্সবাজারসহ দেশের একাধিক শিবিরে আশ্রয় নিয়েছে।

সারাবাংলা/জেআইএল/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন